শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

গ্রামীণফোন বিটিআরসিকে কত টাকা দেবে জানতে চেয়েছে আপিল বিভাগ

আপডেট : ২৪ অক্টোবর ২০১৯, ২২:৪৮

পাওনা সাড়ে ১২ হাজার কোটি টাকার মধ্যে গ্রামীণফোন এখন ন্যূনতম কত টাকা বিটিআরসিকে দিতে পারবে তা জানতে চেয়েছে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। আগামী বৃহস্পতিবারের মধ্যে তা আদালতকে অবহিত করতে ঐ মোবাইল ফোন কোম্পানির আইনজীবীদের নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে ঐদিন পর্যন্ত এ বিষয়ের ওপর শুনানি মুলতবি করেছে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ। গতকাল বৃহস্পতিবার আদালতে বিটিআরসির পক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও খন্দকার রেজা-ই-রাকিব এবং গ্রামীণফোনের পক্ষে আইনজীবী এ এম আমিন উদ্দিন ও শেখ ফজলে নূর তাপস শুনানি করেন।

বিটিআরসির আইনজীবী রেজা-ই-রাকিব সাংবাদিকদের জানান, উভয় পক্ষকে শুনে আপিল বিভাগ আজ কোনো আদেশ দেয়নি। তবে কতগুলো পর্যবেক্ষণ দিয়ে আদালত বলেছে, নিম্ন আদালতে টাইটেল স্যুট (স্বত্ব চেয়ে মামলা) না করে স্যুট ফর অ্যাকাউন্টসে করা উচিত ছিল। এছাড়া গ্রামীণফোনের আইনজীবীদের নির্দেশনা নিতে বলেছে যে, এখন তারা ন্যূনতম কত টাকা বিটিআরসিকে দিতে পারবে। এরপর ৩১ অক্টোবর আদেশ দেবে আদালত।

বিভিন্ন খাতে ১২ হাজার ৫৮০ কোটি টাকা পাওনা আদায়ে গ্রামীণফোনকে গত ২ এপ্রিল চিঠি দেয় বিটিআরসি। এর বিরুদ্ধে নিম্ন আদালতে মামলা করে ঐ ফোন কোম্পানি। একই সঙ্গে পাওনা আদায়ে দেওয়া চিঠির ওপর অস্থায়ী নিষেধাজ্ঞা চাওয়া হয়। গত ২৮ আগস্ট গ্রামীণফোনের ঐ আবেদন খারিজ করে দেয় আদালত। এর বিরুদ্ধে হাইকোর্টে আপিল করে ঐ ফোন কোম্পানি। ১৭ অক্টোবর আপিল শুনানির জন্য গ্রহণ করে সাড়ে ১২ হাজার কোটি টাকা আদায়ের ওপর দুই মাসের অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা দেয় হাইকোর্ট। এই আদেশ স্থগিত চেয়ে লিভ টু আপিল করে বিটিআরসি। গতকাল ঐ আপিলের ওপর শুনানি অনুষ্ঠিত হয়।

এদিকে মোবাইল ফোন অপারেটর রবি অজিয়াটার কাছে বিটিআরসির পাওনা ৮৬৭ কোটি ২৩ লাখ টাকা আদায়ের ওপর নিষেধাজ্ঞা চেয়ে করা আবেদনের ওপর ৩ নভেম্বর আদেশ দেবে হাইকোর্ট। বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত ডিভিশন বেঞ্চ গতকাল এ দিন ধার্য করেন। রবির আইনজীবী ব্যারিস্টার কাজী এরশাদুল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।