শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সবজিচাষে স্বাবলম্বী আড়াইহাজারের শফিকুল

আপডেট : ১৬ অক্টোবর ২০১৯, ০০:২২

শফিকুল ইসলাম একজন সফল সবজিচাষি। বয়স ৩০ এর কোঠায়। তার সবজি চাষ দেখে আশেপাশের লোকজনও সবজি চাষের দিকে ঝুঁকছেন। আড়াইহাজার উপজেলার হাইজাদী  ইউনিয়নে সরাবদী  গ্রামের বাসিন্দা শফিকুল।  সবজি চাষ করে  শফিকুল এখন  স্বাবলম্বী।

সরেজমিনে দেখা গেছে, শফিকুল আধুনিক কলাকৌশল ও প্রযুক্তি ব্যবহার করে বিভিন্ন মৌসুমি সবজি চাষে রীতিমতো ‘বিপ্লব’ ঘটিয়েছেন। দারিদ্র্যের কারণে এসএসসি পরীক্ষাও দেওয়া হয়নি তার। জমি থাকলেও এক ফসল কোনো রকমে ঘরে তুলতে গিয়ে উত্পাদন খরচও আসত না। উপজেলার সাবেক কৃষি অফিসার  আবদুল কাদিরের পরামর্শে ৬০ শতাংশ  জমিতে লাউ, ১০ শতাংশ জমিতে বরবটি, ৬০ শতাংশ জমিতে টম্যাটো চাষ করেছেন। বর্তমানে তিনি বরবটি বিক্রি করে বেশ টাকা আয় করেছেন। তিনি ঢ্যাঁড়শ, লালশাকও আবাদ করেছেন।

জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের অতিরিক্ত উপ-পরিচালক মোহাম্মদ আ. কাদির  জানান,  সরাবদীর  লাউ ও  বরবটি  বাংলাদেশের অন্য যে কোনো এলাকার চেয়ে সুস্বাদু হওয়ায় প্রতিদিন ঢাকা হতে পাইকাররা এসে তাদের সবজি কিনে নিচ্ছে।  সামনে শীত। তাই সবজি উত্পাদন করার জন্য ব্যাপক প্রস্তুতি নিচ্ছে ঐ এলাকার চাষিরা। সবজিচাষি শফিকুল ইসলাম জানান, বর্তমানে বরবটি বিক্রি শুরু হয়েছে। আর কিছুদিন পর লাউ বিক্রি শুরু হবে। আশা করছি এবার লাউয়ের ফলন ভালো হবে। তিনি আরো জানান, বর্তমানে পাইকারি প্রতি কেজি ৬০ টাকা দরে বরবটি বিক্রি করছি।

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা নাসির উদ্দিন জানান, শফিকুল ইসলামের সবজি চাষ দেখে অনেকে সবজি চাষের দিকে ঝুঁকছে। সে সমাজের দৃষ্টান্ত হয়ে থাকবে। আমরা সব সময় তাকে সহযোগিতা করে থাকি।