বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

পদত্যাগ করলেন ট্রাম্পের হোমল্যান্ড সিকিউরিটি প্রধান

আপডেট : ১২ অক্টোবর ২০১৯, ২২:২৭

যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের ভারপ্রাপ্ত প্রধান কেভিন ম্যাকআলিনান পদত্যাগ করেছেন। পরিবারের সঙ্গে আরও বেশি সময় কাটানোর কথা বলে ৪৮ বছর বয়সী এ কর্মকর্তা দায়িত্ব ছাড়ছেন বলে শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইটে জানিয়েছেন।

চলতি বছরের এপ্রিলে কার্সজেন নিয়েলসন পদত্যাগ করার পর ম্যাকআলিনান দেশটির হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের ভারপ্রাপ্ত প্রধান হন। তিনি ছিলেন ট্রাম্পের                 চলতি মেয়াদে বিভাগটির শীর্ষ পদে থাকা চতুর্থ ব্যক্তি। মেক্সিকো সীমান্তে শরণার্থীদের ভিড় ঠেকাতে ট্রাম্পের কঠোর নীতি কার্যকরে ম্যাকআলিনানের অনবদ্য ভূমিকা ছিল।

ট্রাম্প গতকাল টুইটে বলেন, ‘আমরা একসঙ্গে সীমান্ত অতিক্রমকারীর সংখ্যা কমিয়ে আনতে কাজ করেছি। অনেক বছর সরকারি চাকরি করার পর কেভিন এখন পরিবারকে বেশি সময় দিতে ও বেসরকারি খাতে যেতে চাইছেন।’ ম্যাকআলিনান তার পদে ‘অসাধারণ কাজ করেছে’ বলেও মন্তব্য করেছেন তিনি। সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসনে ম্যাকআলিনান শুল্ক ও সীমান্ত সুরক্ষা বিভাগের ডেপুটি কমিশনারের দায়িত্ব পালন করেন। তিনি ২০১৫ সালে ওবামার হাত থেকে মার্কিন সিভিল সার্ভিসের সর্বোচ্চ পুরস্কারও গ্রহণ করেছিলেন।

বিশ্লেষকদের মতে, ম্যাকআলিনানের সঙ্গে সম্পর্ক ভালো যাচ্ছিল না ট্রাম্পের। অভিবাসন ইস্যুতে বিতর্কের ধরন নিয়েও তিনি সমালোচনা করেন। সমপ্রতি ওয়াশিংটন ডিসির একটি বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভরত শিক্ষার্থীরা তার উদ্দেশে ক্ষোভ প্রকাশ করেছিলেন। চলতি বছরের এপ্রিলে হোমল্যান্ড সিকিউরিটি প্রধানের পদ ছেড়েছিলেন ক্রিস্টজেন নিয়েলসেন। এ মাসের শুরুতে ‘ওয়াশিংটন পোস্ট’-এর এক প্রতিবেদনে ম্যাক আলিনানকে নিয়ে বলা হয়েছিল, ট্রাম্প প্রশাসনে তিনি ক্রমেই বিচ্ছিন্ন হয়ে পড়ছেন। যারা ট্রাম্পের পক্ষে বেশি সোচ্চার, তাদের আড়ালে পড়ে যাচ্ছেন তিনি। এক সাক্ষাত্কারে তিনি দুঃখ প্রকাশ করে বলেছিলেন, বিভাগীয় অনেক কিছুর ওপর তার কোনো নিয়ন্ত্রণ নেই। একজন জ্যেষ্ঠ পদধারী হিসেবে এটা অস্বস্তিকর। -বিবিসি