শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

প্রধান বিচারপতির এজলাসে স্থান পেল জাতির পিতার প্রতিকৃতি

আপডেট : ০২ অক্টোবর ২০১৯, ০০:২০

স্বাধীনতার ৪৮ বছর পর দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতির এজলাসে স্থান পেল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি। গতকাল মঙ্গলবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের উপস্থিতিতে এজলাসে এই প্রতিকৃতি টাঙানো হয়। এ সময় সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল ড. মো. জাকির হোসেন, হাইকোর্টের রেজিস্ট্রার গোলাম রাব্বানী, আপিল বিভাগের রেজিস্ট্রার বদরুল আলম ভূইয়া, হাইকোর্টের স্পেশাল অফিসার মো. সাইফুর রহমানসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রধান বিচারপতির এজলাস ছাড়াও আপিল বিভাগের দ্বিতীয় বেঞ্চেও বঙ্গবন্ধুর প্রতিকৃতি টাঙানো হয়। এই বেঞ্চে আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মো. ইমান আলীর নেতৃত্বে তিন বিচারপতি বিচারকাজ পরিচালনা করেন। আর ১ নম্বর এজলাসে বিচারকাজ পরিচালনা করেন প্রধান বিচারপতির নেতৃত্বে আপিল বিভাগের চার বিচারপতি। এখন আপিল বিভাগের পর হাইকোর্টের প্রতিটি বেঞ্চে বঙ্গবন্ধুর প্রতিকৃতি টাঙানো হবে। দ্বৈত ও একক বিচারপতিদের নিয়ে গঠিত হাইকোর্টে বেঞ্চের সংখ্যা অর্ধশত।

জাতির পিতার প্রতিকৃতি টাঙানোর পর ড. মো. জাকির হোসেন ইত্তেফাককে বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালি জাতির স্থপতি। তার নেতৃত্বে আমরা একটি স্বাধীন ও সার্বভৌম দেশ পেয়েছি। বঙ্গবন্ধু সব সময় চেয়েছিলেন দেশের নির্যাতিত ও অসহায় মানুষ যেন দ্রুত বিচার পায়। তার সেই স্বপ্ন বাস্তবায়ন করার জন্য তিনি বিচার বিভাগকে শক্তিশালী করার দৃঢ় প্রত্যয় সব সময় ব্যক্ত করেছেন। আমাদের সৌভাগ্য, স্বাধীনতার ৪৮ বছর পর বঙ্গবন্ধুর প্রতিকৃতি সুপ্রিম কোর্টে স্থাপন করতে পেরেছি। সেই প্রেক্ষাপটে আজকের এই দিনটি ঐতিহাসিক।’

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট এ এম আমিনউদ্দিন বলেন, ‘অনেক দেশের আদালতে জাতির পিতার প্রতিকৃতি রয়েছে। আমাদের আদালতে ছিল না। হাইকোর্টের আদেশে জাতির পিতার প্রতিকৃতি টাঙানোর ফলে সেটা পূর্ণতা পেল।’

গত ২১ আগস্ট এক রিট মামলায় বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্টের ডিভিশন বেঞ্চ দেশের সব আদালতে জাতির পিতার প্রতিকৃতি প্রদর্শন ও সংরক্ষণের নির্দেশ দেন।