শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

খাল দখলে বন্ধ পানি নিষ্কাশন

আপডেট : ০২ অক্টোবর ২০১৯, ০০:১৫

নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ের কাঁচপুর বাংলাদেশ ক্ষুদ্র ও কুটিরশিল্প করপোরেশনে (বিসিক) বিভিন্ন সড়ক বৃষ্টির পানিতে তলিয়ে আছে। বিসিক থেকে পানি নিষ্কাশনের খালটি দখল হয়ে যাওয়ায় পানি নামতে পারছে না। এতে রাস্তা তলিয়ে রয়েছে। ফলে শ্রমিক-মালিক ও স্থানীয়দের চলাচলের অসুবিধা হচ্ছে বলে জানিয়েছেন শিল্পমালিকরা। শিল্পমালিকদের দাবি, দখল হওয়া কাঁচপুর খালটি উদ্ধার করতে পারলে এ সমস্যার নিরসন হবে।

জানা যায়, ক্ষুদ্র ও কুটিরশিল্প বিকাশের লক্ষ্যে কাঁচপুরে বিসিক পল্লি গড়ে ওঠে। এ বিসিকে দেড় শতাধিক কারখানা রয়েছে। প্রায় ৫ হাজার শ্রমিক কাজ করে। বিসিক পল্লির পানি নিষ্কাশনের জন্য একটি খাল ছিল। ঐ খাল দিয়ে বিসিকের পানি শীতলক্ষ্যায় গিয়ে পড়তো। এ খালটি স্থানীয়রা বিভিন্ন স্থানে ভরাট করে দখল করে রেখেছে। ফলে সহজে পানি নিষ্কাশন করা যাচ্ছে না। পানি নিষ্কাশন না করতে পারায় অল্প বৃষ্টিতেই সড়কগুলো পানির নিচে তলিয়ে যায়। গতকাল মঙ্গলবার বিকালে গিয়ে দেখা যায়, দিনভর প্রবল বর্ষণে বিসিকের বিভিন্ন সড়ক তলিয়ে রয়েছে। বিসিকের শ্রমিক ও স্থানীয়রা হেঁটে পানি মারিয়েই যাতায়াত করছে।

বিসিক পল্লির শ্রমিক আনোয়ার হোসেন জানান, দীর্ঘদিন ধরেই এ সমস্যা রয়েছে। ফলে আমাদের কাজে আসতে ও কারখানার তৈরি বিভিন্ন পণ্য পরিবহন করতে সমস্যা হচ্ছে। দ্রুত সমস্যার সমাধানে কর্তৃপক্ষের দৃষ্টি কামনা করছি। কাঁচপুর বাংলাদেশ ক্ষুদ্র ও কুটিরশিল্প করপোরেশনের সাধারণ সম্পাদক আল মুজাহিদ মল্লিক জানান, বিসিকের পানি নিষ্কাশনের জন্য খালটি দখলমুক্ত করার জন্য স্থানীয় প্রশাসনের কাছে আবেদন করেছি। খালটি দখলমুক্ত হলেই এ সমস্যার সমাধান হবে।

কাঁচপুর বাংলাদেশ ক্ষুদ্র ও কুটিরশিল্প করপোরেশনের সভাপতি আব্দুস সবুর খাঁন বলেন, সামান্য বৃষ্টিতে বিসিকের বিভিন্ন সড়ক তলিয়ে যায়। নিচতলায় যেসব কারখানা রয়েছে সেগুলোতে অনেক সময় পানি ঢুকে যায়। সমস্যা সমাধানের জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছি।