বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বিদেশে সফর শেষে দেশে ফিরেছে নৌবাহিনীর জাহাজ সমুদ্র অভিযান

আপডেট : ২০ সেপ্টেম্বর ২০১৯, ০০:২২

বন্ধুপ্রতিম দেশ শ্রীলঙ্কা ও ভারতে প্রশিক্ষণ সফর শেষে গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ নৌবাহিনী যুদ্ধজাহাজ ‘সমুদ্র অভিযান’ দেশে ফিরেছে। জাহাজটি চট্টগ্রাম নৌ-জেটিতে আগমন করলে নৌবাহিনীর প্রচলিত প্রথা অনুযায়ী সুসজ্জিত বাদকদল বাদ্যযন্ত্র পরিবেশনের মাধ্যমে তাঁদেরকে স্বাগত জানায়। এ সময় কমান্ডার বিএন ফ্লিট রিয়ার এডমিরাল মোহাম্মদ নাজমুল হাসানসহ স্থানীয় নৌকর্মকর্তা, নাবিক এবং জাহাজে গমনকারী কর্মকর্তা ও নাবিকদের পরিবারবর্গ উপস্থিত ছিলেন। 

সফরের অংশ হিসেবে জাহাজটি গত ৭ হতে ১০ সেপ্টেম্বর শ্রীলঙ্কার কলম্বো বন্দরে এবং ১৪ হতে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত ভারতের বিশাখাপত্তমে অবস্থান করে। শ্রীলঙ্কা ও ভারতে অবস্থানকালে বানৌজা সমুদ্র অভিযানের অধিনায়ক কমান্ডার এম জহিরুল ইসলাম দেশ দুটির উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাদের সঙ্গে সৌজন্য সাক্ষাত্ করেন। সফরকারী জাহাজের নৌসদস্যগণ দুই দেশের নৌবাহিনীর জাহাজ পরিদর্শনসহ বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করে। পাশাপাশি দেশ দুটির নৌবাহিনীর কর্মকর্তাগণ বানৌজা সমুদ্র অভিযান পরিদর্শন করে।

উক্ত প্রশিক্ষণ সফরে অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশ নৌবাহিনীর নবীন কর্মকর্তা, ক্যাডেট ও নাবিকদের পেশাগত মান উন্নয়নের পাশাপাশি দুই দেশের মধ্যকার বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো সুদৃঢ় হবে বলে আশা করা যায়। উল্লেখ্য, প্রশিক্ষণ সফরে জাহাজটি গত ১ সেপ্টেম্বর চট্টগ্রাম নৌ-জেটি ত্যাগ করেছিল।