শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

তারুণ্যের উচ্ছ্বাসের যুগপূর্তি অনুষ্ঠানমালায় মুগ্ধ দর্শক

আপডেট : ০৪ সেপ্টেম্বর ২০১৯, ১৮:০৭

 ‘আগুনের দিন গুনছে সকাল, বাসস্টপে একা আলোর পথিক। রাত ঝমঝম দিনের অসুখ, পুড়ছে শহর। যে গল্পের নাম ঠিকানা আমার কাছে আজো অজানা, সেই গল্পে ঠাঁয় দাঁড়িয়ে গাইছি এ গান। এসো আমার শহরে, না বলা গল্পে।’—মঞ্চের আলো আঁধারী থেকে শিল্পীদের কণ্ঠে মেঘদলের এ গান কবিতার উচ্চারণের মধ্য দিয়ে শুরু হয় তরুণ প্রতিশ্রুতিমান আবৃত্তিশিল্পী শ্রাবণী দাশগুপ্তা ও সংগীতশিল্পী আল তুষির কণ্ঠে গান-কবিতার যুগলবন্দি অনুষ্ঠান। গত ৩০ জুলাই শিল্পকলা মিলনায়তনে দেশের অন্যতম আবৃত্তি সংগঠন তারুণ্যের উচ্ছ্বাস প্রতিষ্ঠার যুগপূর্তি উপলক্ষে দর্শনীর বিনিময়ে বছরব্যাপী যুগপূর্তি অনুষ্ঠানমালার সপ্তম নিবেদন হিসেবে ‘এসো আমার শহরে, না বলা গল্পে’ শিরোনামে শ্রাবণী-তুষির গান-কবিতার এ যুগল সন্ধ্যার আয়োজন করে।

আবৃত্তিশিল্পী মিলি চৌধুরীর সঞ্চালনায় এ আয়োজনে শ্রাবণী দাশগুপ্তার পরিবেশনায় ছিল প্রেম, দ্রোহ, নারী অধিকার, প্রকৃতি ও ইতিহাসমাখা বেশকিছু কবিতা। আল তুষির পরিবেশনায় ছিল হারানো দিনের গানসহ বেশকিছু সমকালীন গান। শ্রাবণীর কণ্ঠে রবীন্দ্রনাথের অশেষ করেছো, নির্মলেন্দু গুণের শুধু তোমার জন্যে, ইন্দিরা শুরের বাংলো বাড়ি, শামসুর রাহমানের বাজান গো, কাজী নজরুল ইসলামের বসন্তী, জয়দীপ রায়ের হাফট্রান্স জেন্ডার, দেবব্রত সিংহের তেজ, শতাব্দী রায়ের একটি পদ্য, রঞ্জন প্রসাদের রাখোহরি ও আল্লারাখার গল্প, কোলজ নারী কবিতাগুলোর আবৃত্তি দর্শকদের মুগ্ধ করে। অন্যদিকে আল তুষির কণ্ঠে মনে করো যদি সব ছেড়ে হায়, নির্জন যমুনার জল, এই সুন্দর স্বর্ণালী সন্ধ্যায়, আমি খাজনা দেবো না, জাত গেলা জাত গেল, আনন্দলোকে মঙ্গলালোকে গানগুলোর পরিবেশনা অনুষ্ঠানকে আরো প্রাণবন্ত করে তোলে। অনুষ্ঠানে কবিতার আবহ প্রক্ষেপণে ছিলেন ইমাম হোসাইন। যন্ত্রানুসঙ্গে ছিলেন নাহিদ, সুমন, হিমু, বাপ্পা ও প্রতীক।

বছরব্যাপী যুগপূর্তি অনুষ্ঠানমালা প্রসঙ্গে তারুণ্যের উচ্ছ্বাসের সাধারণ সম্পাদক আবৃত্তিশিল্পী মো. মুজাহিদুল ইসলাম বলেন, ‘প্রতিষ্ঠার পর থেকে কবিতার শুদ্ধ কথামালাকে শক্তি করে একযুগ ধরে তারুণ্যের উচ্ছ্বাস সমৃদ্ধ হয়েছে নানা আয়োজন, অভিজ্ঞতায়। তারুণ্যের উচ্ছ্বাস প্রতিষ্ঠালগ্ন থেকেই মুক্তিযুদ্ধের চেতনায় দেশের গণতান্ত্রিক ও প্রগতিশীল সাংস্কৃতিক আন্দোলনে মঞ্চে সোচ্চার রয়েছে।’

 

 

 

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন