শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

চট্টগ্রাম নগরীর নব্বই শতাংশ ব্যক্তিগত গাড়িতে কালো কাচ

আপডেট : ২১ আগস্ট ২০১৯, ২২:১৯

চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী প্রাইভেট কার, মাইক্রোবাস, জিপসহ বিভিন্ন ধরনের ব্যক্তিগত যানবাহনের উইন্ডশিল্ডসহ জানালায় টিনটেড গ্লাস বা কালো কাচের ব্যবহার বেড়ে গেছে। এ ধরনের যানবাহনের সংখ্যা প্রায় ৯০ শতাংশে উন্নীত হওয়ার কথা তুলে ধরে বিভিন্ন পর্যবেক্ষক মহল থেকে গভীর উদ্বেগ প্রকাশ করা হয়েছে। বিশেষ করে কালো কাচ ব্যবহারকারী যানবাহনে নগরীতে অপহরণ, ছিনতাই, মাদক পাচারসহ বিভিন্ন গুরুতর অপরাধ সংঘটিত হচ্ছে বলেও অভিযোগ উঠেছে।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মাহাবুবর রহমান ইত্তেফাককে বলেন, মহানগরীতে কালো কাচ লাগিয়ে যেসব যানবাহন চলাচল করছে, তারা ট্রাফিক আইন লঙ্ঘন করছে। এ ধরনের তত্পরতার জন্য কঠোর শাস্তির বিধান রয়েছে। এ ব্যাপারে যারা আইন লঙ্ঘন করছে, তাদের আইনের আওতায় আনা হচ্ছে।

স্থানীয় সূত্রমতে, পেশাদার দুর্বৃত্ত, ভাড়াটে মাস্তান, অপহরণকারী ও মাদক পাচারকারীদের জন্য কালো কাচে মোড়ানো যানবাহনগুলো বিশেষ সুবিধাজনক হয়ে উঠেছে। সাম্প্রতিক সময়ে অপহরণসহ বিভিন্ন অপরাধে এ ধরনের যানবাহন ব্যাপকভাবে ব্যবহূত হচ্ছে।               কালো কাচে মোড়ানো গাড়ি নিয়ে একশ্রেণির তরুণ-কিশোরের বেপরোয়া ড্রাইভিং নগরীর পথচারী, জনসাধারণের মধ্যে প্রায়শই ভীতির সঞ্চারও করছে। এ ধরনের গাড়ি ব্যবহারের মাধ্যমে নানা স্থানে নারীদের হয়রানি, যৌন নির্যাতন, ভাড়ায় ওঠা ব্যবসায়ী ও সাধারণ যাত্রীদের টাকা-পয়সাসহ মূল্যবান সামগ্রী ছিনতাইয়ের বিভিন্ন অভিযোগও আসছে ভুক্তভোগীদের কাছ থেকে। বিশেষ করে মহাসড়ক, পতেঙ্গা সমুদ্রসৈকত এলাকা, কর্ণফুলী সেতু ও আউটার রিং রোড, নবনির্মিত ফ্লাইওভারের বেশ কিছু পয়েন্টে কালো কাচে মোড়ানো যানবাহনে ছিনতাই ও যৌন হয়রানির মতো ঘটনা প্রায়শই ঘটছে বলে জানা যায়। এসব ঘটনার শিকার অনেকেই নানা কারণে আইনের শরণাপন্ন হচ্ছেন না। ফলে অপকর্মকারী দুর্বৃত্তরাও শাস্তির আওতায় আসছে না।

২০১৪ সালে উচ্চতর আদালতের এক আদেশে কিছু সরকারি যানবাহন ছাড়া ব্যক্তিগত যানবাহনের জানালায় কালো কাচ ব্যবহার নিষিদ্ধ করা হয়। সে সময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তত্পরতায় চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে এ ধরনের যানবাহন আটক করে শাস্তি প্রদান করা হলে কালো কাচের ব্যবহার বন্ধ হয়ে যায়। কিন্তু গত প্রায় এক বছর ধরে চট্টগ্রামে কালো কাচে মোড়ানো যানবাহনের সংখ্যা উদ্বেগজনক হারে বেড়েছে। বর্তমানে এ ধরনের যানবাহনের সংখ্যা বেড়ে ৯০ শতাংশে উন্নীত হয়েছে বলে মনে করা হচ্ছে।

মহানগরী পুলিশের একটি সূত্র জানায়, ব্যক্তিগত যানবাহনগুলোর অধিকাংশে স্টিকারের মতো কালো কাগজ লাগিয়ে জানালার কাচ টিনটেড করা হচ্ছে। আবার কিছু যানবাহন আমদানি করা হচ্ছে, যেগুলোর কাচ মূলতই কালো। প্রভাবশালী মহল এ ধরনের যানবাহন আনছে বলে এগুলোর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ অনেক সময় কঠিন হয়ে পড়ে। তবে জননিরাপত্তার স্বার্থে পুনরায় এ ব্যাপারে কঠিন ব্যবস্থা নেওয়া জরুরি হয়ে পড়েছে।