শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

দুই কবজি দিয়ে লিখে এইচএসসিতে রকির সাফল্য

আপডেট : ১৯ জুলাই ২০১৯, ২০:৫৭

স্টাফ রিপোর্টার, রাজশাহী

দুই হাতের কবজি দিয়ে লিখে এইচএসসি পরীক্ষায় জিপিএ-৪.২৫ পেয়েছে অদম্য মেহেদী হাসান রকি। রকি রাজশাহীর বাঘা উপজেলার আড়ানী পৌরসভার গোচর গ্রামের আকছেদ আলীর ছেলে। সে আড়ানী ডিগ্রি কলেজ থেকে মানবিক বিভাগে এবারের এইচএসসি পরীক্ষায় অংশ নেয়। তার পরীক্ষার কেন্দ্র ছিল আলহাজ এরশাদ আলী ডিগ্রি মহিলা কলেজ। ঐ কেন্দ্রের ৩০২ নম্বর কক্ষে পরীক্ষা দিয়েছে রকি। অদম্য প্রতিবন্ধী রকি উচ্চশিক্ষা গ্রহণ করে সরকারি প্রশাসনিক কর্মকর্তা হতে চায়।

পারিবারিক সূত্রে জানা যায়, রকি জন্মগত প্রতিবন্ধী। দুটি হাত থাকলেও তা অন্যদের চেয়ে অনেক ছোটো এবং আঙ্গুলবিহীন। বাবা-মায়ের প্রচেষ্টায় প্রতিবন্ধী হয়েও সে সকল কাজে সফলভাবে গড়ে উঠছে। আঙ্গুলবিহীন ছোটো হাত দিয়ে সে সব ধরনের কাজ করতে সক্ষম হয়। এর আগে ২০১৭ সালের এসএসসি পরীক্ষায় রকি আড়ানী মনোমোহীনি সরকারি উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগ থেকে অংশ নিয়ে জিপিএ-৫ পেয়েছিল। সে দ্বিতীয় শ্রেণি থেকে একাদশ শ্রেণি পর্যন্ত লেখাপড়ায় ভালো রেজাল্ট করেছে। রকি পঞ্চম ও অষ্টম শ্রেণিতেও জিপিএ-৫ পেয়েছিল।

আড়ানী ডিগ্রি কলেজের উপাধ্যক্ষ শেখ সামসুদ্দিন বলেন, রকি প্রতিবন্ধী হলেও তার মেধা অন্যান্য শিক্ষার্থীদের চেয়ে প্রখর। তার হাতের লেখাও ভালো। রকি লেখাপড়ার পাশাপাশি সব ধরনের খেলাধুলা, বাইসাইকেল চালানো ছাড়াও অন্যান্য কাজ ছোটো আঙ্গুলবিহীন হাত দিয়েই নিজে করতে পারে।

রকির পিতা আকছেদ আলী বলেন, তার দুই সন্তানের মধ্যে রকি বড়ো। দুই বিঘা পৈতৃক জমি ছাড়া আর কিছু নেই। ঐ জমি ও দিনমজুরির আয়ে কোনো রকমে তার সংসার চলে। তাই ছেলের লেখাপড়ার খরচ চালাতে কষ্ট হয়। ছেলে এইচএসসি পাস করায় ভালো কলেজে ভর্তির সামর্থ্য নেই তার। কি করবেন ভেবে পাচ্ছেন না।

রকির মা ছবিলা বেগম বলেন, তার ২য় সন্তান আরফিন আফতান রাহাতকে নিয়ে কোনো রকমে দিন পার করছেন। অদম্য রকি জানায়, অতি দরিদ্র পরিবারে জন্ম হলেও সে লেখাপড়া শিখে সরকারি প্রশাসনিক কর্মকর্তা হয়ে দরিদ্র পিতামাতার সেবা করতে চায়। সে সকলের দোয়া প্রার্থী।