শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

যমুনায় বিলীনের পথে চরকাটারী ইউপি

আপডেট : ১৯ জুলাই ২০১৯, ২০:৫৪

জেলার দৌলতপুরের চরকাটারী ইউপির উত্তরখণ্ডের অস্তিত্ব প্রায় বিলীনের পথে। দুই সপ্তাহের ব্যবধানে যমুনা নদীতে বিলীন হয়েছে প্রায় তিন শতাধিক বসতবাড়ি। বিলীন হয়েছে বাপ-দাদার ভিটা, স্কুল, মাদরাসাসহ শত শত বিঘা ফসলি জমি। এ ইউপির প্রায় সব কয়টি ওয়ার্ডই বন্যা কবলিত।

সরেজমিনে, মানিকগঞ্জের দৌলতপুর উপজেলার চরকাটারী ইউপির উত্তরখণ্ড কাঁঠালতলা বাজার এলাকার কাছাকাছি চলে এসেছে নদী। হুমকির মুখে পড়েছে বসতবাড়ি, ফসলি জমিসহ বাজার, রাস্তাঘাট ও শিক্ষা প্রতিষ্ঠান। যোগাযোগ ব্যবস্থা অচল হয়ে পড়েছে। পরিবার পরিজন নিয়ে কেউ বাস করছেন খোলা আকাশের নিচে। অনেকে আশ্রয় নিয়েছেন পাশের স্কুলে অথবা অন্যের জমি চুক্তিতে ভাড়া নিয়ে। 

দৌলতপুর চরকাটারীর উত্তরখন্ড কাঠালতলা বাজার এলাকার বাসিন্দা টাঙ্গাইল জেলার সরকারি কুমুদিনী কলেজের সহযোগী অধ্যাপক মো. ছায়েদুর রহমান এ প্রতিনিধিকে জানান, এভাবে চলতে থাকলে কাঁঠালতলা বাজার এলাকাসহ বিলীন হয়ে যাবে চরকাটারীর অস্তিত্ব। কয়েকদিন আগে মানিকগঞ্জ ডিসি এলাকা পরিদর্শন করে গেছেন। তিনি সীমাবদ্ধতার কথা জানিয়েছেন। 

আরও পড়ুন: সেফটি ট্যাংকে প্রতিবেশীকে উদ্ধার করতে গিয়ে যুবকের মৃত্যু

চরকাটারী ইউপি চেয়ারম্যান আব্দুল বারেক জানান, নয়টি ওয়ার্ডের মধ্যে ৭নং ওয়ার্ডে প্রায় শতাধিক এবং ৯নং ওয়ার্ডে প্রায় তিন শতাধিক বসতবাড়ি ছাড়া চরকাটারী ইউপির অধিকাংশ এলাকা নদী গর্ভে বিলীন হয়ে গেছে। এর মধ্যে গত বছরের রেকর্ড এবং এ বছরের রেকর্ড অনুযায়ী এ ইউপির ৭টি ওয়ার্ডই নদীতে বিলীন হয়ে গেছে। 

মানিকগঞ্জ ডিসি ১৩৩ পরিবারকে চাল দিয়ে গেছেন এবং এর আগে ৬১ পরিবারকে চাল দিয়েছিলেন। নতুন করে টিন দেওয়ার আশ্বাস পেয়েছি। তবে এখনো হাতে পাইনি। 

ইত্তেফাক/অনি