শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

এরশাদের কুলখানি অনুষ্ঠিত

আপডেট : ১৮ জুলাই ২০১৯, ০০:৩৮

প্রয়াত সাবেক রাষ্ট্রপতি এইচ এম এরশাদের কুলখানি গতকাল বুধবার বাদ আসর গুলশান আজাদ মসজিদে অনুষ্ঠিত হয়েছে। এতে তাঁর আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করা হয়। দোয়া পরিচালনা করেন মাওলানা শামসুল হক।

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য তোফায়েল আহমেদ, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও ১৪ দলের সমন্বয়ক মোহাম্মদ নাসিম, নূরে আলম সিদ্দিকী, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান ও গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ প্রমুখ কুলখানিতে অংশ নেন। এরশাদের সহোদর ও জাপার ভারপ্রাপ্ত চেয়ারম্যান জি এম কাদের, জাপার প্রেসিডিয়াম সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, এ বি এম রুহুল আমিন হাওলাদার, কাজী ফিরোজ রশিদ, জিয়াউদ্দিন আহমেদ বাবলু, মসিউর রহমান রাঙ্গা, অধ্যাপক দেলোয়ার হোসেন খান ও সৈয়দ আবু হোসেন বাবলা প্রমুখ উপস্থিত ছিলেন। এরশাদপত্নী রওশন এরশাদ মসজিদের দ্বিতীয় তলায় নারীদের সঙ্গে কুলখানিতে অংশ নেন। এরশাদের দুই পুত্র সাদ ও এরিকও কুলখানিতে ছিল।

কুলখানিতে সংক্ষিপ্ত বক্তব্যে আওয়ামী লীগের তোফায়েল আহমেদ বলেন, ‘এরশাদ সাহেব একজন ভদ্র, মার্জিত ও বিনয়ী মানুষ ছিলেন। তাঁর মধ্যে শিষ্টাচার ও সৌজন্যবোধ ছিল, যা ছিল অনুকরণীয়। তাঁর কাছ থেকে অনেক কিছু শেখার আছে। তাঁর অনেক ভুলত্রুটি থাকতে পারে। কিন্তু তাঁর সঙ্গে মিশে দেখেছি—তিনি  অত্যন্ত ভালো মনের মানুষ ছিলেন।’ এরশাদের ছোটো ভাই জি এম কাদের বলেন, ‘এরশাদ সাহেব শুধু আমার বড়ো ভাই ছিলেন না, উনি আমার পিতার মতো ও শিক্ষক ছিলেন। ওনার কোলে চড়ে সিনেমা দেখেছি। চামচ দিয়ে খেতে ও টাই পরা শিখিয়েছেন। আমি যখন রাজনীতিতে আসি তখন কীভাবে সংকট মোকাবিলা করতে হয় তা শিখিয়েছেন। আমাদের মাথার ওপর থেকে ছাতাটি সরে গেছে, বটগাছটি আর নেই।’