শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ভারতকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান এফবিসিসিআইর

আপডেট : ১৬ জুলাই ২০১৯, ২০:৪০

ইত্তেফাক রিপোর্ট

কলকাতায় অনুষ্ঠিত দুদিনব্যাপী সিডব্লিউবিটিএ ইস্টার্ন ইন্ডিয়া ট্রেড সামিট-২০১৯ এর মাধ্যমে ভারতের রাজ্যগুলোতে বাংলাদেশি পণ্যের রপ্তানি আরো বাড়বে বলে আশা করছে বাংলাদেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। কনফেডারেশন অব ওয়েস্ট বেঙ্গল ট্রেড অ্যাসোসিয়েশনস ১৫-১৬ জুলাই সম্মেলনটির আয়োজন করে।  এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম গতকাল অনুষ্ঠিত এ সম্মেলনের উদ্বোধন করেন। থাইল্যান্ড, বাংলাদেশ, নেপাল, ভুটান এবং ভারতের ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা এবং ব্যবসায়ী নেতারা সম্মেলনে অংশ নেন।

সম্মেলন উদ্বোধন শেষে উপস্থাপিত প্রবন্ধে এফবিসিসিআই সভাপতি উল্লেখ করেন, ২০১৭-১৮ অর্থবছরে ভারতের সাথে বাংলাদেশের দ্বিপক্ষীয় বাণিজ্য ছিল ৯.৫ বিলিয়ন ডলার। সিডব্লিউবিটিএর যেহেতু ১০ লাখেরও বেশি ব্যবসায়ী সদস্য রয়েছেন, তাই এ সম্মেলনের মাধ্যমে ভারতের পশ্চিমবঙ্গে এবং সার্ক, বিবিআইএন এবং বিমসটেক সদস্যভুক্ত দেশগুলোতে বাংলাদেশি পণ্যের রপ্তানি বৃদ্ধির নতুন দিগন্ত উন্মোচিত হবে বলে এফবিসিসিআই সভাপতি আশা প্রকাশ করেন। সিডব্লিউবিটিএ সম্মেলন উদ্বোধনের পাশাপাশি বাংলাদেশের ব্যবসায়ী নেতা অভিজ্ঞতা বিনিময় করেন। ভারতকে বাংলাদেশের অন্যতম কৌশলগত উন্নয়ন অংশীদার এবং বৃহত্ বিনিয়োগকারী দেশ হিসেবে উল্লেখ করে শেখ ফাহিম জানান, বাংলাদেশের বিদ্যুত্, রেল যোগাযোগ, সড়ক ও পরিবহন, বস্ত্র শিল্প, ব্যাংক এবং টেলিযোগাযোগ খাতে ভারতের উল্লেখযোগ্য বিনিয়োগ রয়েছে।

এছাড়াও, বাংলাদেশ যেহেতু উন্নততর অর্থনৈতিক কাঠামোতে উন্নীত হচ্ছে তাই সম্ভাবনাময় খাতগুলোতে যৌথভাবে কাজ করার সুযোগ রয়েছে। এগুলোর মধ্যে রয়েছে, হালকা, মাঝারি ও ভারী শিল্পের জন্য যৌথ উদ্যোগে উচ্চ প্রযুক্তির গবেষণা, উন্নয়ন ও উদ্ভাবন। তৃতীয় শিল্প বিপ্লব থেকে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় প্রয়োজনীয় জ্ঞান বিনিময়। তথ্য প্রযুক্তি, ন্যানো টেকনোলজি, রোবোটিক্স, সাইবার নিরাপত্তা, কৃত্তিম বুদ্ধিমত্তা ইত্যাদি খাতে সহযোগিতার প্রস্তাব দেন। তিনি বলেন, এ বছরের শেষে এবং ২০২০ সাল নাগাদ এ ক্ষেত্রে লক্ষণীয় সাফল্য দেখা যাবে। তিনি বাংলাদেশ সরকারের দেয়া আকর্ষণীয় বিনিয়োগ সুবিধা গ্রহণ করে ভারতীয় বিনিয়োগকারীদের ‘বিশেষ অর্থনৈতিক অঞ্চলে’ এবং অন্যান্য খাতে বিনিয়োগের আহ্বান জানান।