শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

মার্কিন হুঁশিয়ারি উপেক্ষা করে এস-৪০০ রুশ ক্ষেপণাস্ত্র কিনল তুরস্ক

আপডেট : ১৩ জুলাই ২০১৯, ০০:৩২

যুক্তরাষ্ট্রের চোখ রাঙানি উপেক্ষা করে রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র এস-৪০০ এর প্রথম চালান গ্রহণ করল তুরস্ক। শুক্রবার রাজধানী আঙ্কারার একটি বিমানঘাঁটিতে চালানটি পৌঁছায় বলে জানিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী। যুক্তরাষ্ট্রের এফ-৩৫ যুদ্ধবিমান ও রাশিয়ার এস-৪০০ ক্ষেপণাস্ত্র একই সঙ্গে কেনায় আঙ্কারার ওপর চরম ক্ষুব্ধ হয়েছে ট্রাম্প প্রশাসন।

যুক্তরাষ্ট্রের দাবি, রুশ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ন্যাটো প্রতিরক্ষা ব্যবস্থার সঙ্গে অসঙ্গতিপূর্ণ এবং তা নিরাপত্তা হুমকি তৈরি করে। যুক্তরাষ্ট্র চায় রুশ ক্ষেপণাস্ত্রের বদলে তুরস্ক মার্কিন প্যাট্রিয়ট বিমানবিধ্বংসী ব্যবস্থা কিনুক। তবে তুরস্ক বলে আসছে এফ-৩৫ ও এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা আলাদা অবস্থানে থাকবে। একটি অন্যটির সঙ্গে সাংঘর্ষিক হবে না। আর বিকল্প ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করতে যুক্তরাষ্ট্র ধীর গতি দেখিয়েছে। এদিকে, এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয় চুক্তি অব্যাহত থাকলে এফ-৩৫ কর্মসূচি থেকে তুরস্ককে বাদ দেওয়ার হুঁশিয়ারি দিয়ে রেখেছে যুক্তরাষ্ট্র। হুঁশিয়ার করা হয়েছে অর্থনৈতিক অবরোধের মুখেও পড়তে হতে পারে আঙ্কারাকে। গত মে মাসের প্রথম দিকেই তুরস্কের এরদোয়ান সরকার ঘোষণা দেয় যে তারা চলতি জুলাইয়ে এস-৪০০ প্রতিরক্ষা ব্যবস্থা নিয়ে আসছে। কিন্তু এর আগে থেকেই বিষয়টি নিয়ে ট্রাম্প প্রশাসনের সঙ্গে এরদোয়ান বাদানুবাদ চলছিল। যুক্তরাষ্ট্র বলছে, রুশ ক্ষেপণাস্ত্র মার্কিন এফ-৩৫ যুদ্ধবিমানের গোপনীয়তা নষ্ট করবে।

এদিকে, এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার প্রতিবাদ হিসেবে তুরস্কে এয়ারক্রাফট সরবরাহ বন্ধ করার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। পাশাপাশি বন্ধ করে দিয়েছে তুরস্কের পাইলটদের প্রশিক্ষণ দেওয়াও।