শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

চিনিযুক্ত পানীয়তে বাড়তে পারে ক্যানসারের ঝুঁকি

আপডেট : ১২ জুলাই ২০১৯, ২২:২৬

চিনিযুক্ত পানীয়র ব্যাপারে বিজ্ঞানীরা সতর্ক করেছেন। ফরাসি বিজ্ঞানীরা বলেছেন, ফলের রস ও ফিজি ড্রিঙ্কের মতো চিনিযুক্ত পানীয় বেশি পান করলে বাড়তে পারে ক্যানসারের ঝুঁকি। পাঁচ বছর ধরে এক লাখেরও বেশি মানুষের উপর গবেষণা চালিয়ে বিজ্ঞানীরা এ তথ্য দিয়েছেন। গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে ব্রিটিশ মেডিক্যাল জার্নালে।

প্যারিসে সরবোন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক মনে করেন, রক্তে চিনির মাত্রা বেড়ে যাওয়ার বিষয়টি ক্যানসারের জন্য দায়ী হতে পারে। তবে গবেষণায় এরকম কোনো সুনির্দিষ্ট প্রমাণ পাওয়া যায়নি যার ভিত্তিতে এটাকে চূড়ান্ত সিদ্ধান্ত বলে বিবেচনা করা যেতে পারে। একারণে বিশেষজ্ঞরা আরো গবেষণার উপর জোর দিয়েছেন। চিনিযুক্ত পানীয় বলতে গবেষকরা সেসব পানীয়কে বোঝাতে  চেয়েছেন যেসব পানীয়তে ৫ শতাংশ এর বেশি চিনি আছে। এসবের মধ্যে আছে ফলের রস (এমনকি বাড়তি চিনি না মেশানোর পরেও), সফট ড্রিঙ্ক, মিষ্টি মিল্কশেক, এনার্জি ড্রিঙ্ক এবং চিনি দেওয়া চা ও কফি। গবেষকরা বাজারে জিরো-ক্যালোরি বলে যেসব পানীয় বিক্রি হয় সেসব ডায়েট ড্রিঙ্ক নিয়েও পরীক্ষা চালিয়েছেন এবং দেখেছেন এগুলোর সাথে ক্যানসারের কোনো সম্পর্ক নেই। এসব পানীয়তে চিনির বদলে কৃত্রিম সুইটেনার মেশানো হয়।

গবেষণায় বলা হয়েছে, দিনে যদি ১০০ মিলিলিটার চিনিযুক্ত পানীয় পান করা হলে ক্যানসার হওয়ার ঝুঁকি ১৮ শতাংশ বেড়ে যায়। এরকম প্রতি এক হাজার জনে ২২ জন ক্যানসার রোগী পাওয়া গেছে। এই পরিসংখ্যান থেকে বিজ্ঞানীরা ধারণা করছেন যে, চিনিযুক্ত পানীয় পান করার সঙ্গে ক্যানসারের একটি সম্পর্ক আছে।

যুক্তরাজ্যে ক্যানসার গবেষণা সংস্থা ক্যানসার রিসার্চ ইউকের শীর্ষস্থানীয় বিজ্ঞানী ড. গ্রাহাম হুইলার বলেন, এই গবেষণার সময় মোট ২,১৯৩ জন ক্যানসার রোগী পাওয়া গেছে। তাদের মধ্যে ৬৯৩ জন স্তন ক্যানসার, ২৯১ জন প্রোস্টেট ক্যানসার এবং ১৬৬ জন মলনালী সংক্রান্ত বা কোলোরেক্টাল ক্যানসারে আক্রান্ত। তবে ক্যানসারের জন্য চিনিযুক্ত পানীয়কে দায়ী করার আগে এ বিষয়ে আরো বিশদ গবেষণার প্রয়োজন রয়েছে। তার মতে, যেভাবে গবেষণা পরিচালিত হয়েছে তাতে এই ফলাফলকে একটি প্যাটার্ন হিসেবে চিহ্নিত করা যেতে পারে কিন্তু এই পরিসংখ্যান থেকে এর কোনো ব্যাখ্যা পাওয়া যায় না।

চিনিযুক্ত পানীয় বেশি পান করার কারণে যে ক্যানসারের রোগী বেশি পাওয়া গেছে গবেষণায় সেটি দেখা যায়নি। এই গবেষণার ফল থেকে এটিও বলা হয়নি যে, যারা বেশি মাত্রায় চিনিযুক্ত পান করেছে তাদের মধ্যে ক্যানসার রোগীর সংখ্যা বেশি। তবে যারা চিনিযুক্ত পানীয় বেশি পান করেন তাদের মধ্যে আরো কিছু শারীরিক সমস্যা দেখা যেতে পারে যা থেকে ক্যানসারের ঝুঁকি বেড়ে যায়।

টেসাইড বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. অ্যামেলিয়া লেক বলেন, গবেষণাটি যদিও ক্যানসার ও চিনিযুক্ত পানীয়র মধ্যে সম্পর্কের বিষয়ে সুনির্দিষ্ট কোনো উত্তর দেয়নি, তারপরেও চিনি খাওয়া কমিয়ে দেওয়া দরকার। কোনো কোনো ক্যানসারের জন্য প্রধান কারণ স্থূলতা বা অতিরিক্ত মোটা হয়ে যাওয়া এবং খুব বেশি পরিমাণে চিনিযুক্ত পানীয় খেলে শরীরের ওজন বেড়ে যেতে পারে।

ফরাসী গবেষকরা বলছেন, রক্তে চিনির মাত্রা ক্যানসারের কারণ হতে পারে। এছাড়াও বিভিন্ন পানীয়তে এমন কিছু রাসায়নিক মেশানো হয়, রঙিন করে তোলার জন্য, সেগুলোও শরীরের জন্য ক্ষতিকর, সেগুলোও ক্যানসারের জন্য দায়ী হতে পারে। প্যারিসের গবেষকরাও বলছেন, তাদের ফলাফলকে নিশ্চিত ভাবে ধরে নিতে হলে আরো বিস্তৃত পরিসরে গবেষণার প্রয়োজন রয়েছে। তবে তারা বলছেন, চিনিযুক্ত পানীয়র সঙ্গে হূদরোগ, ওজন বেড়ে যাওয়া, স্থূলতা, ডায়াবেটিস জাতীয় রোগের সম্পর্ক রয়েছে। -বিবিসি