শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

মহাদেবপুরে প্রতিবন্ধীদের মাঝে শিক্ষার আলো ছড়াচ্ছে বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয়

আপডেট : ০৩ ডিসেম্বর ২০১৮, ২১:১৭

মহাদেবপুরে প্রতিবন্ধী শিশুদের মাঝে শিক্ষার আলো ছড়াচ্ছে অটিস্টিক ও বুদ্ধি প্রতিবন্ধী বিদ্যালয়। এ বিদ্যালয় থেকে এবার পাঁচজন প্রতিবন্ধী শিশু প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশ নিয়েছে। মূলত শিক্ষার মূলধারা থেকে বঞ্চিত অটিজম আক্রান্ত ও বুদ্ধি প্রতিবন্ধী শিশুদের মাঝে শিক্ষার আলো ছড়ানোর প্রত্যয় নিয়ে ২০১১ সালে বন্ধন সমাজ উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক ওবায়দুল হক বাচ্চু এই বিদ্যালয়টি স্থাপন করেন। ওবায়দুল হক বাচ্চুর ব্যক্তিগত উদ্যোগে উপজেলা সদরে আত্রাই নদীর কোল ঘেঁষে রাবেয়া পল্লির মনোরম প্রাকৃতিক পরিবেশে প্রতিষ্ঠিত এ ব্যতিক্রমধর্মী বিদ্যালয়টি প্রতিষ্ঠার পর থেকেই অটিস্টিক ও বুদ্ধি প্রতিবন্ধী শিশুদের প্রাক প্রাথমিক, প্রাথমিক ও বৃত্তিমূলক শিক্ষা প্রদানে অগ্রণী ভূমিকা পালন করছে।

বর্তমানে এ বিদ্যালয়ে ৯১ জন্য অটিস্টিক ও বুদ্ধি প্রতিবন্ধী শিক্ষার্থী শিক্ষা গ্রহণ করছে। এসব শিশুদের শিক্ষা প্রদানের জন্য নিরলসভাবে কাজ করছেন নিবেদিতপ্রাণ ২২ জন শিক্ষক-কর্মচারী। এদের কেউই কোনো বেতন-ভাতা পান না। সবাই স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে সমাজের জন্য অতি প্রয়োজনীয় এ দাায়িত্ব পালন করে চলেছেন। এ প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ও পরিচালক ওবায়দুল হক বাচ্চুর সহধর্মিণী রেবেকা সুলতানা প্রধান শিক্ষিকার দায়িত্ব পালন করছেন।

প্রধান শিক্ষিকা রেবেকা সুলতানা বলেন, স্বাধীনতা দিবস, বিজয় দিবসসহ বিভিন্ন জাতীয় দিবসে উপজেলা প্রশাসন আয়োজিত অনুষ্ঠানে স্বাভাবিক শিশুদের পাশাপাশি অংশ নিয়ে অটিস্টিক শিশুরাও অনেক সাফল্য অর্জন করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছে। বিদ্যালয়টির প্রতিষ্ঠাতা পরিচালক ওবায়দুল হক বাচ্চু বলেন, এ বিদ্যালয়ের বেশিভাগ শিক্ষার্থী দরিদ্র পরিবারের সন্তান। তাই তাদের পরিবারের পক্ষে বিদ্যালয়ে আসা-যাওয়ার ভাড়া যোগাড় করা কঠিন হয়ে পড়ে। এজন্য তিনি একটি পরিবহনের জন্য সরকারি ও বেসরকারি বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছে আবেদন জানিয়েছেন।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ হাবিবুর রহমান বলেন, অটিস্টিক ও বুদি প্রতিবন্ধী বিদ্যালয়টি অটিজম শিশুদের শিক্ষার ক্ষেত্রে স্থানীয়ভাবে ব্যাপক অবদান রাখছে।