বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

দাউদের ঘনিষ্ঠকে এফবিআইয়ের হাতে তুলে দিতে পাকিস্তানের আপত্তি

আপডেট : ০৩ জুলাই ২০১৯, ০৬:৩৯

দাউদ ইব্রাহীমের ঘনিষ্ঠ জাবির মোতিওয়ালাকে বাঁচাতে উঠেপড়ে লেগেছে পাকিস্তান। ব্রিটেন থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে তার প্রত্যর্পণে আপত্তি জানিয়েছে দেশটি। 

মাফিয়া ডন দাউদ ইব্রাহিমের ঘনিষ্ঠ এবং বিশ্বস্ত বলে পরিচিত জাবির মোতিওয়ালা টাকা পাচার, ব্ল্যাকমেইল, চাঁদাবাজি এবং মার্কিন যুক্তরাষ্ট্রে হেরোইন পাচারের অভিযোগে গত বছর আগস্টে প্যাডিংটনের হিলটন হোটেল থেকে তাকে গ্রেফতার করা হয়। এই মুহূর্তে লন্ডনের ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট আদালতে জাবির মোতিওয়ালার শুনানি চলছে। তাকে আমেরিকায় প্রত্যর্পণের দাবি জানিয়েছে গোয়েন্দা সংস্থা এফবিআই।

সোমবার আদালতে তার শুনানি করেন ডি কোম্পানির আইনজীবীরা। তারা দাবি করেন, মারাত্মক অবসাদে ভুগছে জাবির। এই মুহূর্তে তার বিরুদ্ধে অপরাধ মামলা চালানো ঠিক হবে না। এই দাবিতে সমর্থন জানিয়েছেন পাক কূটনীতিবিদরা।

ভারতীয় গোয়েন্দা সূত্রে জানা গেছে, জাবির মোতিওয়ালার প্রত্যর্পণ আটকাতে ইতিমধ্যে উদ্যোগী হয়েছে লন্ডনের পাক হাই কমিশন। অভিযুক্তের আইনজীবীদের হয়ে আদালতে একটি চিঠি জমা দেওয়া হয়েছে। তাতে বলা হয়, জাবির মোতিওয়ালা একজন সম্ভ্রান্ত ব্যবসায়ী। 

মার্কিন সরকারের আইনজীবী জন হার্ডি আদালতে জানান, দাউদ ইব্রাহিমের হয়ে গোটা বিশ্বে ঘুরে বেড়ায় জাবির মোতিওয়ালা। মাফিয়া এবং অপরাধ জগতের লোকজনের সঙ্গে নিয়মিত বৈঠক করে। ডি কোম্পানির কালো টাকা বিভিন্ন বিদেশি সংস্থায় বিনিয়োগের পাশাপাশি, ইউরোপের বিভিন্ন দেশে তিনি চাঁদা আদায় করেন। 

আরও পড়ুন: নয়ন বন্ডের লাশ নানা বাড়িতে দাফন

ভারতীয় গোয়েন্দাদের দাবি, দাউদকে আড়াল করাই উদ্দেশ্য পাকিস্তানের। মার্কিন গোয়েন্দারা জাবির মোতিওয়ালাকে নাগাল পেলে দাউদ সম্পর্কে অনেক তথ্য তাদের কাছে চলে যেতে পারে। প্রকাশ্যে চলে আসতে পারে করাচি থেকে ডি কোম্পানির যাবতীয় কাজকর্ম। 

উল্লেখ্য, আন্তর্জাতিক মাদক সিন্ডিকেট চালানো এবং পাকিস্তানের মাটিতে বিভিন্ন সন্ত্রাসী সংগঠনের সঙ্গে সংযোগের জন্য ইতিমধ্যেই দাউদ ইব্রাহিমকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী ঘোষিত করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা, এনডিটিভি

ইত্তেফাক/অনি