শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ইংল্যান্ডকে হারিয়ে দিল শ্রীলঙ্কা!

আপডেট : ২২ জুন ২০১৯, ০০:২১

চলতি বিশ্বকাপে দুই দলের পারফরম্যান্সের তুলনা করলে ইংল্যান্ড অনেক এগিয়ে থাকবে। কিন্তু সেই ইংল্যান্ডকেই নাটকীয়ভাবে হারিয়ে দিল শ্রীলঙ্কা। বেন স্টোকসের বীরত্বপূর্ণ লড়াইকে ম্লান করে দিয়ে শ্রীলঙ্কা পেল ২০ রানের জয়।

আগে ব্যাট করে ৫০ ওভারে ৯ উইকেটে ২৩২ রান তুলতে পেরেছিল শ্রীলঙ্কা। জবাবে ইংল্যান্ডকে ৪৭ ওভারে ২১২ রানে অলআউট করে দেয় তারা।

ইংল্যান্ডকে বিপাকে ফেলার কাজটা করে অভিজ্ঞ ফাস্ট বোলার লাসিথ মালিঙ্গা। তিনি টানা ৪ উইকেট তুলে নেন। এর সাথে ইসু উদানা নেন ১ উইকেট। ফলে ১৪৪ রানে ৫ উইকেট হারিয়ে ফেলে ইংল্যান্ড। জো রুট এর আগে পর্যন্ত একা প্রতিরোধ করেছেন। সেই প্রতিরোধ ভেঙে যাওয়ার পর লড়াই করেছেন বেন স্টোকস। কিন্তু ধনঞ্জয় ডি সিলভা পরপর ৩ উইকেট তুলে নিয়ে ১৭৮ রানে ৮ উইকেট ফেলে দেন ইংল্যান্ডের। উদানা আবার এসে তুলে নেন আর্চারের উইকেট। এরপর মালিঙ্গার বলে কুশল স্টোকসের ক্যাচ ফেললেন ম্যাচ গুটিয়ে নেওয়ার চেষ্টা করেন স্টোকস। কিন্তু উডকে আউট করে প্রদীপ খেলা শেষ করে দেন।

ইংল্যান্ডের জো রুট ৫৭ রান করেছেন। এ ইনিংসের ভেতর দিয়ে আবারও রুট চলে এসেছেন সেরা ব্যাটসম্যান হওয়ার লড়াইয়ে। এখন পর্যন্ত ৪৪৭ রান নিয়ে সবার ওপরে আছেন ডেভিড ওয়ার্নার। ৪২৫ রান নিয়ে রান সংগ্রহের দিক থেকে দুই নম্বরে আছেন সাকিব আল হাসান। ৪২৪ রান নিয়ে এরপরই আছেন রুট।

আগে ব্যাট করা শ্রীলঙ্কা দলীয় ৩ রানেই ২ উইকেট হারিয়ে ফেলে। এরপর আবিষ্কা ফার্নানো, কুশল মেন্ডিস ও অ্যাঞ্জোলো ম্যাথুস টেনে তোলার চেষ্টা করেন দলকে। ফার্নানো ৪৯ ও মেন্ডিস ৪৬ রান করে ফিরে আসেন। কিন্তু ম্যাথুস শেষ পর্যন্ত একা লড়াই করে গেছেন।

এক প্রান্তে নিয়মিত উইকেট পড়েছে। আরেক প্রান্তে চার-ছয় মেরে রানের চাকা সচল রেখেছেন সাবেক অধিনায়ক ম্যাথুস। শেষ পর্যন্ত তিনি ১১৫ বলে ৫টি চার ও একটি ছক্কায় সাজানো ৮৫ রানের ইনিংস খেলে অপরাজিত থাকেন। শেষ দিকের ব্যাটসম্যানদের মধ্যে ধনঞ্জয় ডি সিলভা কেবল ২৯ রান করে একটু সঙ্গ দিতে পেরেছিলেন।

ইংল্যান্ডের পক্ষে ৩টি করে উইকেট নেন জোফরা আর্চার ও মার্ক উড। আদিল রশীদ নিয়েছেন ২ উইকেট।