শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

দিল্লির সঙ্গে সংঘাত চলছেই

মোদির ডাকা নীতি আয়োগের বৈঠকে যাচ্ছেন না মমতা

আপডেট : ০৮ জুন ২০১৯, ০০:৩৭

নির্বাচনকালীন মোদি-মমতা সংঘাত জারি রইলো নতুন সরকার গঠনের পরও। তাই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ডাকা নীতি আয়োগের বৈঠকে যাচ্ছেন না পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। ১৫ জুন এই বৈঠক হওয়ার কথা। ওই বৈঠকে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী মোদি। ভারতের সব অঙ্গ রাজ্য এই আয়োগের সদস্য। অন্য রাজ্যের মুখ্যমন্ত্রীরা ওই বৈঠকে যাবেন।

না যাওয়ার কারণ হিসেবে মমতা মোদিকে চিঠিতে বলেছেন, ‘নীতি আয়োগের কোনো আর্থিক ক্ষমতা নেই। রাজ্য সরকারের কোনো পরিকল্পনায় অর্থ বরাদ্দেরও ক্ষমতা নেই। যে সংস্থার কোনো অর্থনৈতিক ক্ষমতাই নেই, তার বৈঠকে আমার হাজির থাকাটা নেহাতই অর্থহীন বিষয়।’

২০১৪ সালের আগে ভারতে যোজনা কমিশন ছিল। তার প্রসঙ্গ টেনে মমতা লিখেছেন, যোজনা কমিশনের অর্থ বরাদ্দের ক্ষমতা ছিল। রাজ্যগুলোর মধ্যে অর্থ বন্টনের ক্ষমতা ছিল। কিন্তু নীতি আয়োগের সেই সব ক্ষমতা নেই। তাছাড়া ভারতের যুক্তরাষ্ট্রীয় কাঠামো যোজনা কমিশনে যে গুরুত্ব পেত, প্রতিশ্রুতি সত্ত্বেও, নীতি আয়োগের ক্ষেত্রে তার প্রতিফলন ঘটেনি।

পশ্চিমবঙ্গ প্রশাসন সূত্রে জানা গেছে, যোজনা কমিশনের মতো আর্থিক স্বাধীনতা নেই নীতি আয়োগের। এ নিয়ে মমতা বারবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখেছেন। ব্যবস্থা হয়নি। তাই এবার তিনি দিল্লিতে আয়োগের বৈঠকে যাচ্ছেন না।

এদিকে, তৃণমূলের খারাপ ফল নিয়ে জেলায় জেলায় পর্যালোচনা করছেন মমতা। কোচবিহারের জেলা সভাপতিকে বদলি করা হয়েছে। হুগলির সিংগুরে জমি আন্দোলনকে কেন্দ্র করে মমতার রাজনৈতিক উত্থান। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হয়। সে সিংগুরে লোকসভা নির্বাচনের ফলে পিছিয়ে তৃণমূল কংগ্রেস বৃহস্পতিবার মমতা সেখানে দলের বৈঠকে ক্ষোভ প্রকাশ করে জনসংযোগ বাড়াতে বলেছেন।