শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ধান কিনে লাভ হবে না, চাল রপ্তানির চিন্তা চলছে :কৃষিমন্ত্রী

আপডেট : ১৯ মে ২০১৯, ০০:১৭

ধানের দাম অস্বাভাবিকভাবে কমেছে উল্লেখ করে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, কৃষকদের কাছ থেকে সরাসরি ধান কিনে এ সমস্যার সমাধান করা যাবে না। কারণ অতীতে দেখা গেছে, চাষির নাম দিয়ে রাজনৈতিক লোকজন, খাদ্য বিভাগের লোকজন ও ব্যবসায়ীরা সরকারের গুদামে ধান দিচ্ছে। তিনি বলেন, বিষয়টি নিয়ে সরকারের উচ্চপর্যায়ও চিন্তিত। এ সংকট নিরসনে সীমিত পর্যায়ে চাল রপ্তানির চিন্তাভাবনা করছে সরকার।

গতকাল শনিবার রাজধানীর ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স (আইডিইবি)-এর সম্মেলন কক্ষে ‘জলবায়ু পরিবর্তন : কৃষি খাতের চ্যালেঞ্জ’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ জার্নালিস্ট ফোরাম (বিসিজেএফ) এ সেমিনারের আয়োজন করে।

ধানের দাম কম হওয়ায় ধান খেতে আগুন দেওয়া প্রসঙ্গে কৃষিমন্ত্রী বলেন, দু-একজন কৃষক ভাবাবেগ থেকে খেতে আগুন দিয়েছে। ধানের দাম কম হওয়ায় যে সমস্যার সৃষ্টি হয়েছে তার সমাধান অবশ্যই করবো।

আইডিইবির সাধারণ সম্পাদক শামসুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ। বিসিজেএফের সভাপতি কাওসার রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক মোতাহার হোসেন।

স্থায়ী কমিশন গঠনের পরামর্শ

ড. কাজী খলীকুজ্জমান আহমদ ফসলের উত্পাদনের পাশাপাশি গুদাম বাড়ানো এবং ধানের দাম নিয়ে সংকট সমাধানে স্থায়ী কমিশন গঠনের পরামর্শ দেন। এই কমিশন ফসলের দাম নির্ধারণ করবে। তিনি বলেন, কৃষকদের সংগঠিত করতে হবে। যাতে ছোট কৃষক একসঙ্গে তার কষ্টার্জিত ফসল ধরে রাখতে পারে। কৃষিতে যান্ত্রিকীকরণের ওপর আরো জোর দিতে হবে। যাতে ফসলের উত্পাদন খরচ কমে যায়। খরচ কমে গেলে কৃষক লাভবান হবে।  সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন সাবেক কৃষি সচিব ড. আনোয়ার ফারুক, কৃষি তথ্য সার্ভিসের পরিচালক ড. মো. নুরুল ইসলাম এবং বিসিজেএফের প্রচার ও প্রকাশনা সম্পাদক প্রসুন আশীষ।

‘ধানের দাম নিয়ে প্রধানমন্ত্রীও চিন্তিত’

এদিকে গতকাল শনিবার বঙ্গবন্ধু অ্যাভিনিউস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে বাংলাদেশ কৃষক লীগ আয়োজিত ‘কৃষকরত্ন জননেত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস’ উপলক্ষে আলোচনা ও দোয়া মাহফিলে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, বর্তমান বাজারে ধানের মূল্য অস্বাভাবিক রকম পড়ে যাওয়ায় সরকার চিন্তিত। আমরা এ অবস্থা থেকে উত্তরণের চেষ্টা করছি। এটা সাময়িক, দ্রুত সময়ের মধ্যেই এ সংকট কেটে যাবে। তিনি বলেন, আজকে বাংলাদেশে ধান কাটার শ্রমিক পাওয়া যায় না এবং শ্রমিক পাওয়া যায় না বলেই ধান চাষ করে মানুষের লাভ হচ্ছে না। এজন্য সরকার খুবই চিন্তিত। প্রধানমন্ত্রীসহ এ নিয়ে আমরা চিন্তা করছি।

কৃষক লীগের সভাপতি মো. মোতাহার হোসেন মোল্লার সভাপতিত্বে এই আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আওয়ামী লীগের কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী।