শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কাশ্মীরে গোলাগুলিতে ভারতীয় সেনাসহ নিহত ৫

আপডেট : ১৭ মে ২০১৯, ০০:১৭

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে সেনাবাহিনী ও বিচ্ছিন্নতাবাদীদের মধ্যে তুমুল গোলাগুলির ঘটনা ঘটেছে গতকাল বৃহস্পতিবার। এতে ভারতীয় এক সেনাসহ ৫ জন নিহত হয়েছে। বাকিদের তিনজন বিচ্ছিন্নতাবাদী ও একজন বেসামরিক নাগরিক। গুলিতে তিন সেনা ও স্থানীয় এক বাসিন্দা আহত হন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নির্দেশে কাশ্মীরে জঙ্গিদের বিরুদ্ধে সেনা অভিযান চলছে। বর্তমানে কাশ্মীরের নিকটবর্তী গ্রামগুলো অভিযান চালাচ্ছে নিরাপত্তা বাহিনী। তবে বিভিন্ন স্থানে বিচ্ছিন্নতাবাদীরা প্রতিরোধ গড়ছে। তাদের সঙ্গে যোগ দিচ্ছে স্থানীয় কিছু লোকজন।

গত ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামাতে আরডিএক্স বিস্ফোরক ভর্তি গাড়ি নিয়ে ‘সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স’ এর গাড়ি বহরে আত্মঘাতী হামলা চালানো হয়। এতে বহরের ৭০টি গাড়ির মধ্যে একটি বাস সম্পূর্ণভাবে ভস্মীভূত হয়ে যায়। প্রাণ হারায় বাহিনীর অন্তত ৪৪ সদস্য। হামলার পর জঙ্গিগোষ্ঠী জয়শ-ই-মোহাম্মদ ঘটনার দায় স্বীকার করে।  এরপর কাশ্মীর পরিস্থিতি বেশ উত্তপ্ত হয়ে পড়ে। এই হামলার জবাবে পাকিস্তানের ভেতর একটি জঙ্গি আস্তানায় বিমান হামলা চালানো হয়েছে বলে দাবি করেন মোদী। যদিও এই হামলার সাফল্য নিয়ে পরে বিভিন্ন মহলে বিতর্ক সৃষ্টি হয়।

বৃহস্পতিবার হামলার ব্যাপারে পুলিশ জানায়, কাশ্মীরের দালিপোরা গ্রামে ভোরে অভিযান চালানো হয়। পুলওয়ামার ওই এলাকাটিতে ভারতীয় সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স, রাষ্ট্রী রাইফেলস ও স্পেশাল অপারেশন্স গ্রুপের সেনারা তল্লাশি অভিযান চালানোর সময় বিচ্ছিন্নতাবাদীরা তাদের লক্ষ্য করে গুলি ছোড়ে, এতে দু’পক্ষের মধ্যে গোলাগুলি শুরু হয় বলে জানিয়েছে পুলিশ।  শেষ খবর পাওয়া পর্যন্ত অভিযানটি অব্যাহত ছিল। ওই এলাকার ইন্টারনেট সংযোগ বন্ধ রাখা হয়েছে। 

সামপ্রতিক হতাহতের ঘটনায় দেশটির একমাত্র মুসলমান অধ্যুষিত রাজ্যটিতে গত তিন দশকের বিদ্রোহ নতুন রূপ পেয়েছে। খবর এনডিটিভির।