শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বরিশাল শিক্ষাবোর্ডে পাসের হার ৭৭ দশমিক ৪১ শতাংশ

আপডেট : ০৬ মে ২০১৯, ১৬:০৯

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষায় বরিশাল শিক্ষা বোর্ডে এবার পাশের হার ৭৭ দশমিক ৪১ শতাংশ। এবারও গড় পাশের হার এবং জিপিএ-৫ প্রাপ্তিতে ছেলেদের চেয়ে এগিয়ে আছে মেয়েরা। এ বছর মেয়েদের পাশের হার ৭৪ দশমিক ৪১ ও ছেলেদের পাশের হার ৮০ দশমিক ৩৩। পাশাপাশি মেয়েরা এবার ২২১৭ জন জিপিএ-৫ পেয়েছে, অপরদিকে ছেলেদের জিপিএ-৫ পেয়েছ ১৯৭২ জন। 

বিষয় ভিত্তিতে পাশের হারে বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য বিভাগে এগিয়ে আছে মেয়েরা। বরিশাল শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রকের কক্ষে সোমবার বেলা পৌনে ১২টায় সংবাদ সম্মেলন করে ফলাফল ঘোষণা করেন পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর আনোয়ারুল আজিম। তিনি জানান, গনিতে নিয়ে যে শঙ্কা ছিলো তা থেকে এ বছর পরীক্ষার্থীদের উত্তরণ ঘটেছে। কারণ হিসেবে তিনি শিক্ষার মান উন্নয়ন ও পরীক্ষা ব্যবস্থার উন্নয়ন হয়েছে বলে তিনি মনে করেন। 

জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের সঙ্গে বরিশাল ক্যাডেট কলেজের শিক্ষকরা। ছবি: ইত্তেফাক

এদিকে, বরিশাল বোর্ডে এসএসসি ও সমমানের পরীক্ষায় কোনো শিক্ষার্থী পাস করেনি এমন শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা দুইটি। ভোলার চরফ্যাশনের শশীভূষণ গার্লস হাইস্কুল থেকে নয়জন শিক্ষার্থী এবং পটুয়াখালীর রাঙ্গাবালি উপজেলার চরগঙ্গা আদর্শ সেকেন্ডারি স্কুল থেকে ৪৩ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে কেউ পাশ করেনি। 

আরও পড়ুন: ১২তম স্প্যানে দৃশ্যমান ১৮০০ মিটার পদ্মা সেতু

অপরদিকে, বরিশাল বোর্ডের আওতাধীন এক হাজার ৪২৭টি বিদ্যালয়ের মধ্যে ৫০টি বিদ্যালয়ে শতভাগ শিক্ষার্থীরা পাস করেছে। যার মধ্যে পিরোজপুর জেলায় সর্বোচ্চ ১৮টি, বরিশাল জেলায় ১৬টি, ভোলায় ৭টি, বরগুনায় ৫টি ও পটুয়াখালীতে ৪টি বিদ্যালয় রয়েছে। 

ইত্তেফাক/অনি