শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন ত্রাণ প্রতিমন্ত্রী

আপডেট : ০৫ মে ২০১৯, ২০:১২

ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে ক্ষতিগ্রস্ত সাতক্ষীরা অঞ্চল পরিদর্শন করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান এবং পানি সম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম। রবিবার বেলা সাড়ে ১১টার দিকে বিমানবাহিনীর একটি হেলিকপ্টারে করে তারা সাতক্ষীরা পৌঁছান। স্থানীয় সংসদ সদস্য জগলুল হায়দার এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, 'তারা সাতক্ষীরার শ্যামনগর থানার নীলডুমরা ও দামুদা এলাকা পরিদর্শন করেন। প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী এসময় ঘূর্ণিঝড় ফণীর কারণে ক্ষতিগ্রস্তদের সব ধরণের সহায়তার আশ্বাস দেন।' পরে প্রতিমন্ত্রী গাবুরা ইউনিয়নের খোলপেটুয়া নদীর জরাজীর্ণ বেড়িবাঁধ পরিদর্শন করেন। এ সময়ে এনামুর রহমান মানুষের জানমালের নিরাপত্তায় আগামী দুই সপ্তাহের মধ্যে সাতক্ষীরার শ্যামনগর উপজেলার দ্বীপ ইউনিয়ন গাবুরায় টেকসই বেড়িবাঁধ নির্মাণ ও আরও ৪০টি সাইক্লোন শেল্টার নির্মাণ করার ঘোষণা দেন।

এনামুর রহমান বলেন, 'ঘূর্ণিঝড়ের আগে আমরা যে ধারনা করেছিলাম, তার তুলনায় ক্ষয়ক্ষতির পরিমাণ কম হয়েছে। যাদের ঘর ভেঙে গেছে, তাদের জন্য যা লাগবে টিন থেকে সব দেওয়া হবে।' এর আগে তারা স্পিডবোটে করে খোলপেটুয়া নদীর ঝুঁকিপূর্ণ ও ফাটল ধরা ২৭টি পয়েন্ট পরিদর্শন করেন।

আরও পড়ুন:  ঘুষ দেওয়ার আগে দুদককে জানান: রাজশাহীতে কমিশনার

বেড়িবাঁধ পরিদর্শনকালে প্রlllতিমন্ত্রীর সঙ্গে পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম, স্থানীয় সংসদ সদস্য জগলুল হায়দার, মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম, সাতক্ষীরা জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল প্রমুখ উপস্থিত ছিলেন। এ সময় উপমন্ত্রী এনামুল হক শামীম বলেন, 'আমরা বেড়িবাঁধ পরিদর্শন করেছি। আগামী কয়েক দিনের মধ্যে বেড়িবাঁধটির সংস্কার কাজ শুরু হবে। যে সকল জায়গায় সমস্যা আছে সে গুলো মেরামত করা হবে এবং বাঁধটি উঁচু করা হবে।'

উল্লেখ্য, বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় 'ফণী' ভারতের উড়িশ্যা-পশ্চিমবঙ্গ হয়ে শনিবার (৪ মে) বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম থেকে মধ্যাঞ্চল হয়ে উত্তর দিকে চলে গেছে। তবে দক্ষিণ-পশ্চিমে আঘাত হানার সময় ক্ষতিগ্রস্ত হয়েছে সাতক্ষীরাসহ আশপাশের এলাকার অনেক বসতবাড়ি ও ফসলি জমি। 

ইত্তেফাক/জেডএইচডি