বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কবিগুরুর জন্মদিনে...

আপডেট : ০২ মে ২০১৯, ২১:১৫

খাপছাড়াটা বুকে নিয়ে এ ঘর-ও ঘর। রবি বাবুর খাপছাড়া। যেটাকে কবিতা-ছড়া আঁকিবুঁকির খাপছাড়া একটা প্যাকেট বলা যায়। ১৯৩৬ সালে ছাপা। এই উচ্ছ্বাসেই শুভ্রজিত্-এর পাগলামো যেন আরো খাপছাড়া। ত্রিপুরার আঞ্চলিক ভাষার টোনে বলেছিল, দেখো... প্রায় ১শ’ বছর আগের ছাপা এই বইটি হাতে নিলেই কেমন শিরশির করে শরীরটা...!

মামুলী-আটপৌঢ়ে মানুষ এই শিরশিরানিটা বুঝবেন না। বুঝবেন তারাই যারা পুরোনোর মজা বোঝেন। মানে সংগ্রাহক, গবেষক।

বন্ধুদের আড্ডায় খাঁটি ত্রিপুরার একসেন্ট বা বাংলাদেশের ব্রাক্ষ্মণবাড়িয়া-কুমিল্লার ভাষায় শুভ্রজিত্ যখন মঞ্চে হাজারো দর্শকের সামনে মাইক্রোফোন নিয়ে হাজির হন তখন তাঁর শানিত উচ্চারণ, পরিমিত বাচ ও কণ্ঠে এক ভিন্নমাত্রা আনে। এক বাক্যে তাই সবার একই কথা, ‘সঞ্চালনায় শুভ্রজিত্ অনন্য!’ সঞ্চালনায় অনন্য শুভ্রজিত্ সেই পুরোনোর প্রেমে বিভোর। কোথায় খাপছাড়া, কোথায় পুরোনো সঞ্চয়িতা, কোথায় রবি বাবুর অরজিনাল ছবির প্লেট? এসব পুরোনোর  খোঁজের ব্যামো তাঁর অনেক পুরোনো। কোনো সেলাই দিদিমণির পিছু পিছু নয়, আগরতলার কামান চৌমুহনি মোড়ের এক পুরোনো বইয়ের দোকানের জানালার দিকে ছিল তাঁর নজর। কখন দোকানি জানালা থেকে ছুঁড়ে ছুঁড়ে ফেলবেন, একটা খাপছাড়া, একটা ক্ষণিকা!

সেই নবম শ্রেণি এখন চল্লিশের চালশের রোমান্টিকতার অপেক্ষায়, পাতা ওল্টায় রবীন্দ্র গবেষণার অতল পদ্মায়। সেখান থেকেই গতবছর তুলে আনা ‘কবির জন্মদিনে’। মানে কী করতেন কবি ২৫ বৈশাখে? ২৭তম থেকে ৮১তম জন্মদিন যেখানে যেভাবে পালিত হয়েছে, গান কবিতা বা ভ্রমণ বৃত্তান্ত, উপহার বা চিঠি। সবই খুঁটেখুঁটে বের করেছেন শুভ্রজিত্। সেসব দিয়ে যে একটি দেয়ালে টাঙানো প্রদর্শনী করা যায়। সে আইডিয়াও তাঁর। ত্রিপুরার স্বাস্থ্য দপ্তরের কাজের ফাঁকে গতবছর এ অভিনব প্রদর্শনীটি নিয়ে হাজির হয়েছিলেন আগরতলা সিটি হলে।  মনপ্রাণে বাংলা অন্তপ্রাণ শুভ্রজিত্ নাকি সেসময়ই উচ্চারণ করেছিলেন ‘কুন’। যেন এ প্রর্দশনীটি বাংলাদেশে যায়। এটিএন নিউজের সংবাদদাতা শুভ্রজিতের এই আকাঙ্ক্ষা দেশের হূদয়ে পৌঁছাতে সময় লাগেনি। ‘যদিদং হূদয়ং মম... তদিদং...!’

সেই হূদয় বার্তা থেকেই এবার বিশ্বকবির জন্মদিনের আগেই জন্মদিনের তথ্যপঞ্জির প্রদর্শনীতে সেজে উঠেছে ঢাকার সেগুন বাগিচার শিল্পকলা একাডেমি। আজ বিকেল ৪টায় এ আয়োজনের উদ্বোধন করবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালেদ। ৪ দিনের আয়োজনে প্রদর্শনীর সাথে সাথে মঞ্চে থাকছে ভিন্নরকম পরিবেশনা। কথা-গান-কবিতা। এতে কথাশিল্পী সেলিনা হোসেন এবং আইএফআইসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক কথা বলবেন, ‘রবীন্দ্রনাথ-একাকীত্ব ও রবির বাঁশি’ এই শিরোনামে। গাইবেন পিন্টু ঘোষ। বেহালা বাজাবেন শিউলি ভট্টাচার্য্য। কবিতা আবৃত্তি করবেন হাসান আরিফ।

কবির জন্মদিন ঘিরে এটিএন নিউজ এমনই একটি আয়োজন উপহার দিচ্ছে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়, আইএফআইসি ব্যাংক ও আর্কাইভ ১৯৭১-এর  সহযোগিতায়। এটি আজ থেকে ৬ মে পর্যন্ত চলবে। শিল্পকলা একাডেমির ৬নং গ্যালারিতে বিকেল ৪টা থেকে রাত ৮টা চলবে প্রদর্শনীটি।