শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

লবণ শিল্প রক্ষায় করণীয় সব করবে মন্ত্রণালয়

আপডেট : ২৮ এপ্রিল ২০১৯, ২১:২৪

কক্সবাজারে শিল্প সচিব

 কক্সবাজার প্রতিনিধি

কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের প্রলোভনে লবণ আমদানি করা হবে না বলে জানিয়েছেন শিল্প মন্ত্রণালয়ের সচিব মো. আবদুল হালিম। তিনি বলেছেন, দেশের একমাত্র সয়ংসম্পূর্ণ কৃষিপণ্য লবণ শিল্প রক্ষায় করণীয় সব কার্যক্রম করবে মন্ত্রণালয়। কক্সবাজারে বিয়াম ফাউন্ডেশনের হলরুমে লবণ চাষি পরিসংখ্যান নিয়ে আয়োজিত সেমিনারে তিনি প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেছেন।

কর্মশালায় কক্সবাজার লবণ মিল মালিক সমিতির সাবেক সভাপতি ও সাবেক চেয়ারম্যান আবদুল কাদের মাস্টার ও লবণ চাষি সমিতির সাধারণ সম্পাদক কায়সার ইব্রাহিম বলেন, মাঝে মাঝে দেশের চাহিদার অতিরিক্ত লবণ উত্পাদন হলেও মিথ্যা তথ্য দিয়ে প্রয়োজনের অধিক শিল্প লবণ (সোডিয়াম সালফেক্ট) আমদানি করা হয়। দেখতে লবণের মতো কিন্তু শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর এসব সোডিয়াম সালফেক্ট লবণ হিসেবে অসাধু আমদানিকারকরা বাজারজাত করছে। এতে দেশীয় লবণ শিল্প মার খাচ্ছে। বক্তারা বলেন, আমরা জেনেছি লবণ চাষিরা দাদনে জর্জরিত থাকেন বলেই ন্যায্যমূল্য পান না। তাই আগামী মৌসুম হতে লবণ চাষিদের জন্য সহজ শর্তে ও স্বল্প সুদে ঋণের ব্যবস্থা করা হবে।

সেমিনারে বক্তব্য রাখেন বিসিক চেয়ারম্যান মোস্তাক আহমদ, বিসিক চট্টগ্রামের আঞ্চলিক পরিচালক মহসীন কবীর খান, বিসিক পরিচালক আতাউর রহমান সিদ্দিকী, কক্সবাজার জেলা প্রশাসনের এডিএম শাহজাহান আলী ও বিসিক কক্সবাজারের ডিজিএম সৈয়দ আহমদ প্রমূুখ।