শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বঙ্গবন্ধু আমাদের উদ্দীপনামূলক নেতৃত্বের স্থায়ী উৎস: আতিউর রহমান

আপডেট : ২৫ এপ্রিল ২০১৯, ১৮:৫৯

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও উন্নয়ন সমন্বয়ের চেয়ারম্যান অধ্যাপক ড. আতিউর রহমান বলেছেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের জন্য উদ্দীপনামূলক নেতৃত্বের আদর্শ উদাহরণ। তিনি সবসময় আমাদের বড় বড় স্বপ্ন দেখার এবং বড় কিছু হওয়ার অনুপ্রেরণা দিয়েছেন। সত্যিকার অর্থে তিনি ছিলেন একটি উদীয়মান জাতির এগিয়ে যাওয়ার সাহস আর অনুপ্রেরণার প্রতিমূর্তি। তার আশ্চর্য ক্ষমতা, অনন্য সাধারণ জীবন যাপন আর অনুপ্রেরনামূলক দিকনির্দেশনার মাধ্যমে তিনি তার অনুসারীদের সদা উদ্দীপিত রাখতেন। তার মানুষের প্রতি নিরন্তর এই আবেগ আর মানুষের সাথে মিশে যাওয়ার ও তাদের মুগ্ধ করার অদ্ভুত ক্ষমতা থেকে শিক্ষা  নিয়ে খুব সহজেই সমাজের সমস্যাগুলো আমরা মোকাবেলা করতে পারি।’

মঙ্গলবার বাংলাদেশ লোকপ্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে ৬৯ তম ফাউন্ডেশন ট্রেইনিংয়ে অংশ নেওয়া চার শতাধিক নবীন সরকারি  কর্মকর্তাদের উদ্দেশ্যে এসব কথা বলেন।

আরো পড়ুন: প্রেমিকের প্ররোচনায় ইডেন কলেজ ছাত্রী মেঘার আত্মহত্যা

তিনি বলেন, ‘নেতৃত্বের চ্যালেঞ্জ দিনকেদিন বাড়ছে এবং নেতৃত্বের স্বরূপও অনেক বেশি জটিল হচ্ছে। সুতরাং বর্তমানে নেতৃস্থানীয় ব্যক্তিদের একই সাথে দলগতভাবে কাজ করার ক্ষমতা, প্রযুক্তির সাথে তাল মেলানোর ক্ষমতা, দেশীয় এবং বৈশ্বিক বিভিন্ন বিষয় সম্পর্কে অবগত থাকা, এবং সর্বোপরি যে কোন প্রজন্মের প্রতিনিধির সাথে তাল মিলিয়ে কাজ করার ক্ষমতা অর্জন করতে হবে। বর্তমানের এই ডিজিটাল সময়ে স্বল্প খরচে, দ্রুত সময়ে জনগণকে জনবান্ধব সেবা প্রদান করার এই দায়বদ্ধতা তৈরি হয়েছে।

‘কেউই থাকবেনা পেছনে পরে’- টেকসই উন্নয়নের অদম্য এই চেতনাকে সফল করতে হলে নেতৃস্থানীয় একজনকে অবশ্যই উদ্ভাবনী, ডিজিটাল, সময় ও পরিস্থিতির সাথে গতিশীল ও আশাবাদী হতে হবে। সেই সাথে আমাদের প্রিয় ধরিত্রী ও পরবর্তী প্রজন্মের মঙ্গলের জন্য কাজ করার মূল্যবোধ তৈরি করতে হবে। তাদের যেকোনো স্থিতাবস্থাকে চ্যালেঞ্জ করে, তৃণমূল পর্যায়ের সংগ্রাম থেকে শক্তি সঞ্চয় করে সামনের দিকে এগিয়ে যেতে হবে। একজন নেতাকে অবশ্যই জনগণের অংশীদারিতে বিশ্বাস করতে হবে সেই সাথে সমাজের প্রতিটি পর্যায়ে সহযোগী মনোভাবকে উৎসাহিত করতে হবে।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে বাংলাদেশ ব্যাংকের প্রধান বৈশিষ্ট্য ছিল আর্থিক ক্ষেত্রে সবাইকে সাথে নিয়ে সিদ্ধান্ত নেওয়া। সেই সাথে নেতা হিসেবে তিনি খেয়াল রাখতেন আর্থিক খাতের ডিজিটাইজেশন, নাগরিকের স্বার্থ রক্ষা, স্বচ্ছ নিয়োগ প্রক্রিয়া নিশ্চিতকরণ, সুশাসন, মানব সম্পদে লৈঙ্গিক সমতা রক্ষা করা। এসব কিছুই ছিল বাংলাদেশ ব্যাংকে তার নেতৃত্বের ধরণ।’

ইত্তেফাক/বিএএফ