শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ইচ্ছামত টোল আদায়ের প্রতিবাদে ধর্মঘট

আপডেট : ১৭ এপ্রিল ২০১৯, ০০:৩৮

উপজেলা শহরের প্রধান কাপাসিয়া বাজারের কাঁচামাল ব্যবসায়ীরা ইজারাদারের বিরুদ্ধে অতিরিক্ত টোল আদায়, সরকারি জায়গায় অবৈধভাবে নতুন দোকান বসানোসহ নানা অনিয়মের প্রতিকারের দাবিতে গতকাল মঙ্গলবার সকাল থেকে দুপুর পর্যন্ত ধর্মঘট করেছেন। হঠাত্ এমন কর্মসূচিতে ক্রেতাদের চরম ভোগান্তি পোহাতে হয়।

কাঁচামাল ব্যবসায়ীদের অভিযোগ, ঐতিহ্যবাহী কাপাসিয়া বাজারে টোল আদায়ের জন্য অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কর্তৃক অনুমোদিত সরকারি টোল তালিকা টাঙ্গানো হয়নি। ফলে বাজারের ইজারাদার ও তার লোকজন বিগত কয়েক বছর ধরে ইচ্ছামত টোল আদায় করছে। ফলে ক্ষুদ্র ব্যবসায়ী ও কৃষকরা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। অপরদিকে ইজারাদারের লোকজন ইচ্ছামতো মোটা অংকের টাকা নিয়ে বাজারের খোলা ও উন্মুক্ত স্থানের (তোহা বাজার), ইজারাদার বাজারের পার্কিং এর স্থানসহ যেখানে সেখানে নতুন নতুন দোকান বসিয়ে দিচ্ছে। ফলে ক্রেতা বিক্রেতাদের চলাচল ও মালামাল আনা নেওয়া করতে অসুবিধা হয়।

কাপাসিয়া বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি অধ্যাপক মোহাম্মদ আলী বদু বলেন, কাঁচা বাজারের বিভিন্ন সমস্যা ইতিমধ্যেই উপজেলা নির্বাহী অফিসারের নিকট জানানো হয়েছে। কাপাসিয়া বাজারের ইজারাদার মো. মোশারফ হোসেন বলেন, আমি কিংবা আমার কোনো লোক টাকা নিয়ে দোকান বসাইনি বা কাউকে উচ্ছেদ করিনি। এসব অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন। এ ব্যাপারে গাজীপুরের জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুর কবির বলেন, আসন্ন রোজার আগে সর্বসাধারণের সুবিধার্থে জেলার সকল হাট-বাজারে অনুমোদিত টোল চার্ট ও পণ্য তালিকা টাঙ্গানো হবে। অতিরিক্ত টোল আদায়ের প্রমাণ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।