শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

নটরডেম ক্যাথেড্রালের পুনর্নির্মাণে একদিনেই মিলেছে ৫১ কোটি ডলার

আপডেট : ১৬ এপ্রিল ২০১৯, ২২:৩২

ভয়াবহ একটি আগুনে প্যারিসের নটরডেম ক্যাথেড্রালের ছাদ ধ্বংস হয়ে গেছে এবং ভবনটির পুরো কাঠামোর জন্য ঝুঁকি তৈরি করেছে। জরুরি বিভাগ আগুন নেভানোর পাশাপাশি গুরুত্বপূর্ণ শিল্পকর্ম এবং অমূল্য সম্পদগুলো রক্ষার চেষ্টা করছেন। তবে ৮৫০ বছরের পুরানো ভবনটির কাঠের চমত্কার কাজগুলো নষ্ট হয়ে গেছে। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পসহ বিশ্বের নেতৃবৃন্দ আগুনের ঘটনায় শোক প্রকাশ করেছে। এটি পুন:নির্মানে একদিনেই ৫১ কোটি ডলারের তহবিল সংগৃহিত হয়েছে। খবর রয়টার্স ও আল-জাজিরা’র

ফরাসিদের কাছে গুরুত্বপূর্ণ নটরডেম

বিবিসির সংবাদদাতা হেনরি আস্টিয়ার বলছেন, নটরডেমের মতো আর কোন স্থাপনাই এভাবে ফ্রান্সকে প্রতিনিধিত্ব করে না। জাতীয় প্রতীক হিসেবে এর প্রধান প্রতিদ্বন্দ্বী বলা যেতে পারে প্যারিসের আরেকটি স্থাপনা আইফেল টাওয়ারকে যেটি মাত্র একশ’ বছরের কিছু বেশি পুরানো, যদিও নটরডেম প্যারিসে দাঁড়িয়ে আছে দ্বাদশ শতক থেকে। এই ভবনের নাম উঠে এসেছে ফ্রান্সের অন্যতম সেরা উপন্যাস ভিক্টর হুগোর ‘হ্যাঞ্চব্যাক অফ নটরডেমে’। প্যারিসে বসবাসকারী যেসব জিনিস নিয়ে গর্ব করে থাকেন, এই ভবনটি তারই একটি। বছরে এখানে অন্তত দুই হাজার ধর্মীয় অনুষ্ঠান হয়ে থাকে এবং বছরে এক কোটি ৩০ লাখ পর্যটক পরিদর্শন করেন।

তহবিল সংগ্রহে জোর

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁ বলেছেন, আমরা সবাই মিলে ঐতিহাসিক নটরডেম ক্যাথেড্রাল পুন:নির্মাণ করবো। এর ক্ষয়ক্ষতি এবং পুন:নির্মাণে কত খরচ হবে তা এখনো নির্ধারণ করা সম্ভব হয়নি। তবে ফ্রান্সের হেরিটেজ চ্যারিটি ফাউন্ডেশন জানিয়েছে, কয়েকশ’ মিলিয়ন ডলার প্রয়োজন হবে। ফ্রান্সের অন্যতম দুই শীর্ষ ধনী ফ্রাঁসোয়া হেনরি পিনাল্ট ১০০ মিলিয়ন ইউরো, বার্নার্ড আর্নল্ড ২০০ মিলিয়ন, তেল কোম্পানি টোটাল ১০০ মিলিয়ন এবং প্যারিস শহর কর্তৃপক্ষ ৫০ মিলিয়ন ইউরো দেয়ার অঙ্গীকার করেছেন। সবমিলিয়ে ৫১০ মিলিয়ন ডলার বা ৫১ কোটি ১০ লাখ ডলার তহবিল সংগৃহিত হয়েছে।