শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

জুনেই আবার আন্তর্জাতিক প্রীতি ম্যাচ

আপডেট : ২৭ মার্চ ২০১৯, ২১:০৯

সোহেল সারোয়ার চঞ্চল

আগামী জুনে ফিফার আন্তর্জাতিক সূচির সময় আবারও প্রীতি ম্যাচ খেলবে বাংলাদেশ। তবে প্রতিপক্ষ এখনো ঠিক হয়নি।

বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ গতকাল জানিয়েছেন মাত্রই শেষ হয়েছে এএফসি কাপের খেলা। আপাতত আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশের কোনো খেলা নেই। আগামী জুনে ফিফার প্রীতি ম্যাচের উইনডো ওপেন হলে বাংলাদেশ সেখানে যাবে। তিনি বলেন, ‘আমরা এখনও প্রতিপক্ষ নির্ধারণ করিনি। যেহেতু হাতে সময় রয়েছে তাই দেখে শুনে প্রতিপক্ষ চূড়ান্ত করা হবে। তবে জুনে প্রীতি ম্যাচ খেলবে বাংলাদেশ।’

বাহরাইনে এএফসি অনূর্ধ্ব—২৩ ফুটবলের বাছাইয়ে খেলতে যাওয়া অলিম্পিক ফুটবল দলটাই মূলত এখন সিনিয়র জাতীয় দলের শক্তি। তরুণ ফুটবলারদের উপর ভর করে বাংলাদেশের ফুটবলকে আগামীর পথে এগিয়ে নিয়ে যেতে ভাবছেন নীতি নির্ধারকরা।

ব্রিটিশ কোচ জেমি ডের অনুশীলনে জিকো, সুফিল, ইব্রাহিম, ইয়াসিন, রহমত, রবিউল, বিপলু, টুটুল, বিশ্বনাথ, আলামিন, জাফর ইকবালদের খেলা সম্ভাবনা জাগিয়েছে। জাতীয় দলের সাবেক গোলকিপার লাহুল এ প্রসঙ্গে বলেন, ‘দারুণ একটা দল হয়েছে এবার। ভালো খেলেছে।’ বিপলুদের পারফরম্যান্সে প্রশিক্ষণরত উদীয়মান তরুণ ফুটবলার ইমন, সবুজরা নিজেদের নিয়ে স্বপ্ন দেখছেন। 

বাছাইয়ে দক্ষিণ এশিয়ার যে কয়টি দল খেলেছে একমাত্র বাংলাদেশ জয়ের মুখ দেখেছে। যে দুটি ম্যাচ হেরেছে সেদিক থেকেও বাংলাদেশের হার সম্মানজনক। অন্যদের আরো বড় হার রয়েছে। বাহরাইনের বিপক্ষে ১-০, ফিলিস্তিনের বিপক্ষেও ১-০। প্রতিপক্ষ অনেক বেশি শক্তিশালী, তারপরও বাংলাদেশকে হারাতে গিয়ে বাহরাইন এবং ফিলিস্তিনের বাড়তি ঘাম ঝরেছে। বাংলাদেশের তরুণরা শেষ মুহূর্ত পর্যন্ত লড়েছেন। এই লড়াকু মনোভাবটা অনেক দিন ধরে খুঁজছিলেন নানা সময় আসা বিদেশি কোচরা।

বাংলাদেশের কাছে ২-০ গোলে হারের পর লঙ্কান কোচ বাংলাদেশে খেলে যাওয়া পাকির আলী রনি দারুণ খুশি। নিজের দল হারলেও ফুটবলারদের প্রশংসায় ভাসিয়েছেন। বাহরাইন এবং ফিলিস্তিনের বিপক্ষেও এই তরুণ ফুটবলারদের খেলা দেখেছেন। পাকির আলী বলেছেন, ‘বাহরাইন এবং ফিলিস্তিনের বিপক্ষে প্রথম দুই ম্যাচে হারলেও বাংলাদেশের জেতার চান্স ছিল, ড্র করার চান্স ছিল।’

জেমি ডের কণ্ঠে প্রশংসা সঙ্গে কিছুটা হতাশাও রয়েছে। হারা ম্যাচের সুযোগগুলো কাজে লাগাতে না পারার ব্যর্থতা কষ্ট দিচ্ছে তাকে। ফিলিস্তিনের বিপক্ষে গোলকিপারকে একা পেয়েও মতিন মিয়া গোল করতে না পারায় কষ্ট আছে জেমির। তিনি মনে করেন,‘এধরনের খেলায় সুযোগ কম আসবে, সেটিকেই কাজে লাগাতে হয়। এগুলো নিয়ে আরো কাজ করতে হবে।’ জেমি ডে বলেছেন, ‘এএফসি কাপের বাছাইয়ে একটা জয় নিয়ে ফিরতে পারছি এটাও কম না।’

এএফসি অনূর্ধ্ব-২৩ বাছাইয়ের বিগত তিন আসরে বাংলাদেশ জয়ের মুখে দেখেনি। ১০ ম্যাচ খেলে একটি ড্র ছাড়া বাকি সব কয়টিতে হার। এবার ২০২০ সালের চূড়ান্ত পর্বের বাছাইয়ে বাংলাদেশ জয় পেয়েছে।

বাংলাদেশ দল গত ৯ মার্চ ফিফার প্রীতি ম্যাচে কম্বোডিয়াকে হারিয়েছিল। সেখান থেকে পুরো দলটা ঢাকায় ফিরে এবং সিনিয়র ফুটবলাররা বাদে অনূর্ধ্ব—২৩ ফুটবল দল একদিন পরই কাতার চলে যায়। কাতারে ১০ দিনের কন্ডিশনিং ক্যাম্প শেষে সেখানকার ক্লাব দলের সঙ্গে দুটি পৃথক দলের বিপক্ষে ম্যাচ খেলেন মাসুক মিয়া জনিরা। প্রথমটিতে জয় পেলেও দ্বিতীয় ম্যাচে পিছিয়ে থেকে ড্র করে। তারপরই বাহরাইন যায় কোচ জেমির দল। দলটির গতকাল গভীর রাতে ফিরে আসার কথা।