বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

জিল্লুর রহমানের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী পালন

আপডেট : ২০ মার্চ ২০১৯, ২২:২২

ইত্তেফাক রিপোর্ট

বিনম্র শ্রদ্ধায় স্মরণ, আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিলসহ যথাযোগ্য মর্যাদায় গতকাল বুধবার প্রয়াত রাষ্ট্রপতি মোঃ জিল্লুর রহমানের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী পালিত হলো। সকালে বনানী কবরস্থানে জিল্লুর রহমানের পরিবার, আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের পক্ষ থেকে কবর জিয়ারত ও শ্রদ্ধা নিবেদন করা হয়। বাদ আছর গুলশানস্থ আইভি টাওয়ারে পারিবারিক বাসভবনে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এতে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা অংশগ্রহণ করেন। পরে জিল্লুর রহমানের রুহের মাগফেরাত কামনা করে অনুষ্ঠিত মোনাজাতে অংশ নেন নেতৃবৃন্দ। ২০১৩ সালের ২০ মার্চ সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে জিল্লুর রহমান শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

বনানীতে জিল্লুর রহমানের কবরে শ্রদ্ধা নিবেদনকালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, দফতর সম্পাদক ড. আব্দুস সোবহান গোলাপ, সাংগঠনিক সম্পাদক ও পানিসম্পদ উপ-মন্ত্রী এ কে এম এনামুল হক শামীম, নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, দলের সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, শ্রম বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আব্দুস সবুর, উপ-দফতর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, কেন্দ্রীয় কমিটির সদস্য অ্যাডভোকেট রিয়াজুল কবির কাওছার, আনোয়ার হোসেন, প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের ছেলে নাজমুল হাসান পাপন প্রমুখ। এছাড়া আওয়ামী লীগ ঢাকা মহানগর দক্ষিণের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদের নেতৃত্বে মহানগর দক্ষিণ আওয়ামী লীগ, যুব লীগের চেয়ারম্যান ওমর ফারুক ও সাধারণ সম্পাদক হারুনুর রশিদের নেতৃত্বে যুবলীগের নেতারা প্রয়াত রাষ্ট্রপতির প্রতি শ্রদ্ধা জানান।

এদিকে জিল্লুর রহমানের ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট কেন্দ্রীয় কমিটির উদ্যোগে গতকাল সংগঠনের গুলশানস্থ কার্যালয়ে স্টিয়ারিং কমিটির সভাপতি খ্যাতিমান অভিনেত্রী সারাহ বেগম কবরীর সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তব্য রাখেন সংগঠনের উপদেষ্টা সৈয়দ হাসান ইমাম, কার্যকরী সভাপতি অভিনেতা এটিএম শামসুজ্জামান, সহ-সভাপতি চিত্রনায়িকা রোজিনা, রোকেয়া প্রাচী, সাধারণ সম্পাদক অরুন সরকার রানা, জোটের কেন্দ্রীয় নেতা ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠশিল্পী রফিকুল আলম, কণ্ঠশিল্পী দিনাত জাহান মুন্নী, কণ্ঠশিল্পী এস.ডি রুবেল, সাংগঠনিক সম্পাদক জেনিফা ফেরদৌস, অভিনেত্রী তারিন, চলচ্চিত্র বিষয়ক সম্পাদক শাহনুর, মোত্তাছিম বিল্লাহ, বৃষ্টি রানী সরকার, মাধবী সরকার, হাবিবুল্লাহ রিপন, দিলীপ সরকার প্রমুখ।

সারাহ বেগম কবরী বলেন, প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমান ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের বটবৃক্ষ স্বরূপ। তিনি আওয়ামী লীগের দুঃসময়ে শক্ত হাতে হাল ধরে দলকে ঐক্যবদ্ধ রেখেছিলেন।