শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

‘মেজো সন্তানরাই বেশি বুদ্ধিমান এবং সফল হয়’

আপডেট : ১০ মার্চ ২০১৯, ১৭:০৭

পরিবারের মেজো সন্তানরাই অন্যদের থেকে বেশি বুদ্ধিমান এবং সফল হয়, এবার এমন তথ্য উঠে এসে একটি গবেষণা থেকে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়ার 'ইউনিভার্সিটি অব এডিনবোরো'-র একটি গবেষণা দম এবং অস্ট্রেলয়ার 'ইউনিভার্সিটি অব সিডনি'-র একটি গবেষণায় এই তথ্য পাওয়া যায়।

প্রায় পাঁচ হাজার মানুষের উপর চালানো এক জরিপে দেখা যায়, পরিবারের মেজো সন্তানরা ব্যক্তিগত এবং কর্মজীবনে বেশি সফলতা লাভ করে থাকেন। গবেষকদের মতে, অভিমান জনিত সমস্যা মেজো সন্তানের মধ্যে সাধারণত কম থাকে। পরিবারের মেজো সন্তান হওয়ার কারণে খুব বেশি মনোযোগ পান না তারা। পরিবারের মনোযোগের অভাব এদের বাইরের জগতের প্রতি বেশি আকর্ষণ সৃষ্টি করে। তাই ব্যক্তিগত এবং কর্মজীবন ছাড়াও বন্ধু হিসেবেও এরা যথাযথ। কেননা অহেতুক অভিমান করার সমস্যাগুলো সহজেই কাটিয়ে তুলতে পারেন মেজো সন্তানরা। এর ফলেই সফলতার দেখা পান তারা।

দুই বিশ্ববিদ্যালয়ের গবেষণায় উঠে আসা পরিবারের মেজো সন্তানদের বেশি বুদ্ধিমান ও সফলতার পিছনের কারণ হিসেবে দেখানো হয়েছে, পরিবারের বড় সন্তান বাবা-মায়ের অনেক বেশি মনোযোগ পেয়ে থাকে। অন্যদিকে ছোট সন্তান পায় বাবা-মায়ের সহানুভূতি ও আদর। এর মাঝেই টিকে থাকতে হয় মেজো সন্তানের। তাই ছোটবেলা থেকেই তারা বেশি ধৈর্যশীল, সহনশীল ও ডিপ্লোম্যাটিক হয়ে বেড়ে ওঠে। 

আরও পড়ুন:  ‌মাতৃত্ব অর্থ একজন নারীর সর্বস্ব ছেড়ে দেওয়া নয়: কারিনা

এছাড়াও কর্মক্ষেত্রে টিমওয়ার্কের বিষয়টি মেজো সন্তানরা অন্যদের চাইতে বেশি ভালো পারে বলে উঠে এসেছে এই গবেষণা থেকে। কারণ বড় সন্তানের জন্মের সময় থেকে সবকিছুই তার একার থাকে। কিন্তু মেজো সন্তানরা ছোটবেলা থেকেই সব ভাগাভাগি করে নিতে শিখে যায়। পরিবারের ছোট সন্তানদের জন্মের পরে তাদেরও সবকিছু অন্যদের সঙ্গে ভাগাভাগি করতে হয়। মিলেমিশে থাকার গুণটা তাই মেজো সন্তানের মাঝেই বেশি থাকে যা পরবর্তীতে কর্মক্ষেত্রে সফলতা নিয়ে আসে।

ইত্তেফাক/জেডএইচডি