শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

গাইড বই বাণিজ্যের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা :শিক্ষামন্ত্রী

আপডেট : ২১ ফেব্রুয়ারি ২০১৯, ২২:১৮

মির্জাপুর (টাঙ্গাইল) সংবাদদাতা

শিক্ষা মন্ত্রী ডা. দিপু মনি বলেছেন, বর্তমান সরকার শিক্ষা বান্ধব সরকার। বিগত ১০ বছরে দেশে শিক্ষার হার বৃদ্ধি, ঝড়েপড়া রোধ, শিক্ষার গুণগত পরিবর্তন, অবকাঠামোর উন্নয়ন ও শিক্ষার ব্যাপক প্রসার ঘটেছে। শিক্ষাবর্ষের প্রথম দিন থেকেই শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে পাঠ্যবই তুলে দিচ্ছে বর্তমান সরকার। শিক্ষা বান্ধব সরকারের ভাবমূর্তি ও সুনাম ক্ষুণ্ন করার জন্য দেশের কিছু শিক্ষক ও শিক্ষক সমিতি নামে সংগঠন শিক্ষার্থী ও অভিভাবকদের জিম্মি করে তাদের হাতে বিভিন্ন বুক কোম্পানির গাইড বই তুলে দিচ্ছেন। এতে শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা আর্থিকভাবে যেমন ক্ষতিগ্রস্ত হচ্ছে, তেমনি শিক্ষার্থীরা প্রকৃত জ্ঞানার্জন থেকেও বঞ্চিত হচ্ছে। যে সব শিক্ষক ও শিক্ষক সমিতির নেতা বিভিন্ন বুক কোম্পানির গাইড বই বাণিজ্যের সঙ্গে জড়িত তাদের বিরুদ্ধে দ্রুত কঠোর ব্যবস্থা নেওয়া হবে। গত বুধবার মির্জাপুরে এসএসসি পরীক্ষা কেন্দ্র, কুমুদিনী কমপ্লেক্স পরিদর্শন এবং ভারতেশ্বরী হোমসের শিক্ষার্থীদের হাতে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নে তিনি এসব কথা বলেন।

শিক্ষা মন্ত্রী আরো বলেন, দেশে নকল মুক্ত পরিবেশে পরীক্ষা গ্রহণ এবং প্রশ্ন ফাঁস রোধের জন্য সরকার ও শিক্ষা মন্ত্রণালয় কঠোরভাবে কাজ করে যাচ্ছে।

ইতোমধ্যে দেশের বিভিন্ন স্থানে গড়ে উঠা ভুঁইফোড় কোচিং সেন্টার বন্ধ করে দেওয়া হয়েছে এবং যে সব শিক্ষক কোচিং সেন্টারের সঙ্গে জড়িত তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হচ্ছে।