শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

তরুণদের নতুন সব উদ্ভাবনে উদ্বুদ্ধ করতে হবে :মোস্তাফা জব্বার

আপডেট : ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ২২:০১

সিডস ফর দ্য ফিউচার ’১৯ ঘোষণা

ইত্তেফাক রিপোর্ট

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, বাংলাদেশ ভিশন-২০২১ বাস্তবায়নে দুর্বার গতিতে এগিয়ে চলছে। আইসিটি উন্নয়নের অগ্রযাত্রায় আমাদের তরুণদের ভূমিকা উল্লেখযোগ্য। রবিবার ঢাকায় এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন। আইসিটি সল্যুশন সরবরাহকারী প্রতিষ্ঠান হুয়াওয়ের সিএসআর প্রোগ্রাম ‘সিডস ফর দ্য ফিউচার ২০১৯’ প্রতিযোগিতার আনুষ্ঠানিক ঘোষণা করেন তিনি।

মোস্তাফা জব্বার বলেন, আমাদের দায়িত্ব মেধাবী তরুণদের সঠিক পথ-নির্দেশনা দেওয়া। যখন আমাদের ছেলে-মেয়েরা বিশ্বদরবারে ভালো কিছু করে, আমাদের বুকটা গর্বে ভরে ওঠে। গত বছরগুলোতে হুয়াওয়ে তাদের সিডস ফর দ্য ফিউচার প্রতিযোগিতার মাধ্যমে তরুণদের মাঝে জ্ঞানের ক্ষুধা তৈরির এই কাজটি করে আসছে। এটা তরুণদের ভবিষ্যতে আরও নতুন সব উদ্ভাবনে উদ্বুদ্ধ করবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বাংলাদেশে আইসিটি প্রতিভা তৈরি এবং তথ্য প্রযুক্তি বিষয়ক শিক্ষার প্রসারে বাংলাদেশের পাঁচটি বিশ্ববিদ্যালয় থেকে মোট ১০ জন শিক্ষার্থীকে বাছাই করা হবে। আগামী দুই মাস এই বাছাই প্রক্রিয়া চলবে। পরবর্তীতে এই মেধাবী শিক্ষার্থীরা চীনে অবস্থিত হুয়াওয়ের হেডকোয়ার্টারে তথ্য প্রযুক্তি বিষয়ে অভিজ্ঞতা ও প্রশিক্ষণ গ্রহণ করবে।

হুয়াওয়ে টেকনোলজিসের (বাংলাদেশ) প্রধান নির্বাহী কর্মকর্তা ঝাং জেংজুন বলেন, সিডস ফর দ্য ফিউচার প্রতিযোগিতা তরুণদের নতুন নতুন চিন্তাভাবনা ও উদ্ভাবন করতে সহায়তা করবে। যেগুলো একটি উন্নত, সংযুক্ত আর বুদ্ধিভিত্তিক সমাজ গড়ে তুলবে।