শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

চট্টগ্রামে অভূতপূর্ব মানবিক মেলা

আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ২২:৪১

চট্টগ্রামে অনুষ্ঠিত হয়ে গেল এক অভূতপূর্ব মানবিক মেলা। উদ্ভাবনী জ্ঞান, মেধা এবং জনহিতকর কাজের মাধ্যমে যারা সমাজ ও দেশের উন্নয়নে নীরবে অবদান রাখছেন তাদের নিয়েই দৈনিক পূর্বকোণের আয়োজনে এই মেলা অনুষ্ঠিত হলো। নগরীর নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয়ের মাঠজুড়ে ৫০টি স্বেচ্ছাসেবী সংগঠনের ৬২টি নানামাত্রিক স্টলজুড়ে গতকাল শুক্রবার সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত ছিল বিপুলসংখ্যক মানুষের সমাগম।

উদ্বোধনী অনুষ্ঠানে আত্মরক্ষার কৌশল দেখিয়ে একঝাঁক তরুণী যখন প্রদর্শন করলো তাদের দলবদ্ধ ‘কারাতে ডেমোনেস্ট্রশন’ সবার করতালিতে তখন মুখর হয়ে উঠলো পুরো মেলা প্রাঙ্গণ। ছিন্নমূল শিশুকন্যাদের শিক্ষা ও আয়মুখী প্রশিক্ষণ দিয়ে সমাজের মূলধারায় নিয়ে আসার কাজে নিয়োজিত স্বেচ্ছাসেবী সংস্থার মেয়েদের সাফল্যগাঁথা ও তাদের মুখের হাসি দেখে বোঝা গেল তারা সত্যিই সমাজের নীরবদাতা ও মানবদরদিদের সহায়তায় খুঁজে পেয়েছে জীবনের সত্যিকার অর্থ। পদ্মা অয়েল কোম্পানির শীর্ষ স্থানীয় পদের চাকরি থেকে অবসর নিয়ে এমনই একটি মানবিক সংগঠন গড়ে তুলেছেন শেখ ইজাবুর রহমান। তার সংগঠনের নাম হারিয়ে যাওয়া শিশুর ঠিকানা উপলব্ধি। আরেকটি স্টল খুবই ব্যতিক্রমী বলেই মনে হলো। বাংলাদেশ-ভারত-মিয়ানমারসহ পৃথিবীর বিভিন্ন দেশের দৃষ্টিনন্দন, বিলুপ্তপ্রায় প্রজাতির মোরগ-মুরগি, পায়রা’র এক প্রদর্শনী করলো তারা। এরকম মানবিক প্রেমের দৃষ্টান্তস্থাপনকারী আরো অনেক সংগঠনের মধ্যে ছিল জনজীবন পরিচ্ছন্নকারী স্বেচ্ছাসেবী সংগঠন, রক্তদাতা সংগঠন, গাছ-লতা-পাতা দিয়ে সবুজ রক্ষা এবং পরিচর্যাকারী সংগঠনসহ মানবিক কাজে সহায়তা দিতে অনবরত কাজ করে যাওয়া সংগঠন ও এর কর্মীরা। এসব সংগঠনের মধ্যে রয়েছে বিডি ক্লিন, ট্রাফিক চিটাগাং, নগরফুল, গার্লস প্রায়োরিটি, কণিকা, দৃষ্টি চট্টগ্রাম, প্যারেন্টস লাউঞ্জ, সিটিজি ব্লাডব্যাংক, শামসুল হক ফাউন্ডেশন, থ্যালাসেমিয়া প্রিভেনশন ক্যাম্পেইন, মানবিক, রোগী কল্যাণ সমিতি (চমেক), ইয়ুথস ভয়েস, মিশন অব হ্যাপিনেস, ডিপ্লোমা শিক্ষা গবেষণা কাউন্সিল, শার্প মুভমেন্ট, শাহানশাহ হযরত জিয়াউল হক মাইজভান্ডারী (ক.) ট্রাস্ট, স্বপ্নযাত্রা, আলোকবর্তিকা, আলোর আশা ফাউন্ডেশন, এফএনএফ রাইডার্স, সন্ধানী, চট্টগ্রাম বাগান পরিবার, বাংলাদেশ বনসাই ক্লাব ও চট্টগ্রাম বনসাই সোসাইটি, ভার্টিক্যাল ড্রিমার্স, মেমসাহেব, দ্য ক্র্যাক প্লাটুন, স্মাইল বাংলাদেশ, চিটাগং বার্ড ব্রিডার্স এসোসিয়েশন, স্বপ্নপূরক ইত্যাদি।   

সকালে প্রধান অতিথি হিসেবে মেলার উদ্বোধন করতে গিয়ে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বলেন, নতুন প্রজন্মের চিন্তা-চেতনা যদি আধুনিক না হয়, তাদের ভেতরে যদি মানবিকতা না থাকে, তাহলে দেশ এগিয়ে যাবে না।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন দি পূর্বকোণ লিমিটেডের চেয়ারম্যান জসিম উদ্দিন চৌধুরী, কর আপিল ট্রাইব্যুনালের কমিশনার বাদল সৈয়দ প্রমুখ।