শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

রণবীর-আলিয়ার ‘গলি বয়’ ধামাকা!

আপডেট : ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ২০:১৯

মুম্বাইয়ের অলিগলিতে ঘুরে বেড়ানো কিংবা বস্তি থেকে উঠে আসা স্বপ্নদর্শীদের কথা বলে ‘গলি বয়’। এই সিনেমা বলিউডের প্রথম সত্যিকারের র্যাপ সঙ্গীত আর র্যাপের পেছনের গল্পগুলো নিয়ে তৈরি হওয়া। রাগ, ক্ষোভ আর ঘৃণার মতো ধ্বংসাত্মক অভিব্যক্তিকে কীভাবে গঠনমূলক ও সৃজনমূলক কোনো সৃষ্টিতে রূপান্তর করা যায় মুরাদ আহমেদের (রণভীর সিং) গল্প সেই কথাই বলে।

গলি বয় সমাজের শ্রেণিবৈষম্যের কথা বলে, বলে বড় হয়ে ওঠার পথে কীভাবে স্বপ্ন আর বাস্তবের লড়াই দেখে বড় হতে হয় কাউকে। গলি বয়ের গল্প মুম্বাই শহরের স্ট্রিট র্যাপার নাইজি এবং ডিভাইনের জীবনের অভিজ্ঞতা থেকেই অনুপ্রাণিত। বেশ বড় সিনেমা হলেও চলচ্চিত্রটি নিখুঁতভাবে বিনোদনমূলক, অনুপ্রেরণামূলক এবং ধৈর্য্য ও স্বপ্নের সাহসের জাল বোনার গল্প।

রণবীর সিং ও আলিয়া ভাট অভিনীত এই সিনেমা দেখে এভাবে মুগ্ধতা প্রকাশ করেছেন বেশিরভাগ সমালোচকরা। রণবীর-আলিয়ার এই ছবি নিয়ে ভক্তদের মাঝে ক্রমশ চড়ছে উত্তেজনার পারদ।

ভারতে গতকাল মুক্তি পেলেও এর আগেই বার্লিন ফিল্ম ফেস্টিভ্যালে প্রশংসিত হয়েছে ছবিটি। তবে ভারতের সেন্সর এই সিনেমার বেশ কয়েকটি দৃশ্য বাদ দিয়েছে। এরমধ্যে রণবীর আলিয়া ১৩ সেকেন্ডের লিপ-লক চুম্বন অন্যতম। অনেকেই অহেতুক সিনেমার ওপর কাঁচি চালানোর বিরোধিতা করছেন। তবে সেজন্য অবশ্য গলি বয় ছবির প্রতি আগ্রহ বিন্দুমাত্র কমেনি। সমালোচকরা বলছেন, রণবীর এখানে তার ব্যক্তিগত চ্যালেঞ্জ, সামাজিক নানা সমস্যার প্রতি রাগ, ঘৃণা ও রাজনীতিবিদদের সম্পর্কে গান গেয়েই বিপ্লবের স্বপ্ন দেখেছেন। বক্স অফিসে এই ছবিটি সুপার-ডুপার হিট হতে চলেছে বলেই ধারণা অনেকের। ফিল্ম বিশ্লেষকদের ধারণা, মুক্তির প্রথমদিনেই জোয়া আখতারের এই ছবিটি ১৮ থেকে ২০ কোটি টাকার ব্যবসা করবে। বিশেষ করে ভ্যালেন্টাইনস ডে-তে মুক্তি পাওয়া ছবিটির ব্যবসা বাড়ার কারণ হয়ে দাঁড়াবে বলে মনে করা হচ্ছে। এরইমধ্যে ছবিটির গান, ট্রেলার দেখে মুগ্ধ সিনেমাপ্রেমীরা।