শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

‘সেয়ানে সেয়ানে টক্কর’

আপডেট : ০৫ ফেব্রুয়ারি ২০১৯, ২১:২৪

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পঞ্চম আসরে ফাইনালে খেলেছিল ঢাকা ডায়নামাইটস ও রংপুর রাইডার্স। শক্তিশালী দুই দলের লড়াইয়ে শিরোপার মুকুট জিতেছিল রংপুর। চলতি ষষ্ঠ আসরেও দুদলের সাক্ষাত্ হচ্ছে নকআউট পর্বে। তবে এবার ফাইনালের টিকিট সংগ্রহের মঞ্চে মুখোমুখি হচ্ছে ঢাকা-রংপুর। যে ম্যাচকে বলা হচ্ছে ফাইনালের আগে ফাইনাল।

ঢাকার কোচ খালেদ মাহমুদ সুজনের ভাষায়, ম্যাচটা আসলে ‘সেয়ানে সেয়ানে লড়াই’। বিপিএলের দ্বিতীয় কোয়ালিফায়ারে আজ পরস্পরের বিরুদ্ধে মাঠে নামবে ঢাকা-রংপুর। মিরপুর স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে সন্ধ্যা সাড়ে ৬টায়।

পয়েন্ট তালিকার শীর্ষ দল হিসেবে প্লে-অফে উঠে এসেছিল রংপুর। প্রথম কোয়ালিফায়ারে কুমিল্লার কাছে হেরেছে মাশরাফি বিন মুর্তজার দল। এলিমিনেটরে চিটাগং ভাইকিংসকে হারিয়ে ফাইনালে যাওয়ার সুযোগ তৈরি করেছে ঢাকা। আজ দুদলের লড়াইয়ে জয়ী দল ৮ ফেব্রুয়ারির ফাইনালে কুমিল্লার বিরুদ্ধে লড়বে।

গতকাল পুরো বিশ্রামে ছিল রংপুর। ধানমন্ডির একটি স্কুলে ‘মাদককে না বলুন’ শীর্ষক অনুষ্ঠানে অংশ নিয়েছিল দলটির কয়েকজন ক্রিকেটার ও কোচ টম মুডি। তবে এদিন অনুশীলনে ঘাম ঝরিয়েছে ঢাকা। বিকালে একাডেমি মাঠে অনুশীলন করে সাকিব আল হাসানের দল।

আজ অনুশীলনে ঢাকার কোচ খালেদ মাহমুদ সুজনের সঙ্গে মিনিট দশেক আড্ডা দিতে দেখা গেছে মিরপুর স্টেডিয়ামের কিউরেটর গামিনি ডি সিলভাকে। দ্বিতীয় কোয়ালিফায়ারের মতো গুরুত্বপূর্ণ ম্যাচের আগে নির্দিষ্ট দলের কোচের সঙ্গে কিউরেটরের আলাদা করে আলাপ দৃষ্টিকটু ঠেকেছে উপস্থিত সবার কাছে। বিভিন্ন সময় এই লঙ্কান কিউরেটরের ভূমিকা নিয়েও প্রশ্ন উঠেছিল।

লিগ পর্বে পরস্পরের সাক্ষাতে দুই ম্যাচে একটি করে জয় আছে ঢাকা ও রংপুরের। এবি ডি ভিলিয়ার্স, অ্যালেক্স হেলসের বিদায়ে রংপুরের ব্যাটিংয়ে শক্তি কমেছে। তারপরও দলটার নেতৃত্বে একজন মাশরাফি আছেন বলেই সতর্ক খালেদ মাহমুদ সুজন।

গতকাল অনুশীলনের আগে ম্যাচ নিয়ে তিনি বলেছেন, ‘মাশরাফির নেতৃত্বে কোনও দলকেই ছোট করে দেখার উপায় নেই আসলে। রংপুর চ্যাম্পিয়ন একটি দল এবং অবশ্যই অনেক শক্তিশালী। আমরাও অনেক ব্যালেন্সড এবং ভালো দল। আমরাও ভালো খেলছি মাশাল্লাহ। মানে একটি খারাপ অবস্থান থেকে ঘুরে দাঁড়িয়েছে দল। ইনশাল্লাহ সেয়ানে সেয়ানে লড়াই হবে বলে আমি মনে করি।’

ডি ভিলিয়ার্স-হেলসের অনপুস্থিতি ঢাকা শিবিরের জন্য স্বস্তির খবর। খালেদ মাহমুদ সুজন বলেছেন, ‘অবশ্যই একটি চাপ মুক্ত হওয়ার ব্যাপার আছে। এবি মানেই একজন ভয়ঙ্কর ক্রিকেটার। বিপিএলে সে যেভাবে খেলে গেল সত্যি কথা বলতে দারুণ ছিল। আবার অ্যালেক্স হেলসও দারুণ ব্যাটিং করেছে। সুতরাং এই দুইজন না থাকলে তো অবশ্যই রংপুর একটু ব্যাকফুটে থাকবে। আর অবশ্যই এটি আমাদের দলের জন্য বাড়তি আত্মবিশ্বাসের ব্যাপার থাকবে।’

জিতলেই ফাইনাল। ম্যাচে স্নায়ুচাপ থাকবে অনেক। ঢাকার কোচের মতে, যারা ভালোভাবে চাপ সামাল দিতে পারবে তারাই ম্যাচ জিতবে। দুই দলই ম্যাচ জয়ের সামর্থ্য রাখে বলে বিশ্বাস করেন তিনি।

নিজের দল নিয়েও আশাবাদী খালেদ মাহমুদ সুজন। সাকিবের সঙ্গে তিন ক্যারিবিয়ান ক্রিকেটারই দলটির বড় ভরসা। তিনি বলেছেন, ‘আমি মনে করি যে পরিকল্পনা করি সেটি বাস্তবায়ন করাটা বেশি গুরুত্বপূর্ণ। আর সেটি যদি ঠিকমতো হয় তাহলে সুযোগটি বেশি থাকবে। আমি মনে করি আমাদের পারফরম্যান্স এবং লাইনআপ যদি দেখেন তাহলে দেখবেন যে আমরা আরও বেশি ব্যালেন্সড।’