শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ইরানভিত্তিক ৭৮৩টি ফেক পেজ ও অ্যাকাউন্ট বন্ধ করেছে ফেসবুক

আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০১৯, ২০:৫৯

মোজাহেদুল ইসলাম ঢেউ

 

সম্প্রতি ফেসবুক জানিয়েছে যে, তারা ইরানের সঙ্গে যুক্ত অন্তত ৭৮৩টি  পেজ, গ্রুপ পেজ ও অ্যাকউন্ট অনিয়মিত আচরণের জন্য তাদের পরিসেবা থেকে মুছে দিয়েছে। ফেক পেজ, গ্রুপ পেজ ও অ্যাকাউন্টগুলো রাজনীতি ও নির্বাচনকে কেন্দ্র করে বিভিন্ন কার্যক্রম চালাচ্ছিল। ফেসবুক কর্তৃপক্ষ সম্প্রতি কয়েক মাসের কার্যক্রমের ওপর ভিত্তি করে তাদের অবস্থান জানিয়েছে। এতে তারা বাংলাদেশ, মিয়ানমার ও রাশিয়ার কথা তুলে ধরেছে।

ফেসবুক ও ইনস্টাগ্রামের ওই অ্যাকাউন্টগুলো ২৪টিরও বেশি দেশের তথ্য ভুলভাবে উপস্থাপন করে। এর মধ্যে আফগানিস্তান, ভারত, জার্মানি,  সৌদি আরব এবং আমেরিকাও রয়েছে।

সম্প্রতি ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে যে, এই অ্যাকাউন্টগুলোতে তারা ৩০ হাজার মার্কিন ডলারের বিজ্ঞাপনও দিয়েছে। এগুলো ইউএস ডলার, কানাডিয়ান ডলার, ব্রিটিশ পাউন্ডের মাধ্যমে পরিশোধ করা হয়েছে।

এ বিষয়ে ফেসবুক কর্তৃপক্ষ আরও জানিয়েছে, টুইটার এ সম্পর্কিত বিভিন্ন তথ্য দিয়ে ফেসবুককে সহায়তা করেছে।

সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা মনে করছেন, এমন কার্যক্রমের মাধ্যকে আইন প্রণেতাদের নিরাপত্তাজনিত বিভিন্ন আইন প্রয়োগের সূচনা ঘটতে পারে।

মুছে ফেলা ফেক অ্যাকাউন্ট ও পেজগুলো সম্পর্কে ফেসবুক বলছে, সাধারণত বিভিন্ন দেশে এই বিষয়গুলো নিজেরাই দেখে থাকে।  অনেকে দেশেই ভুয়া অ্যাকাউন্টের মাধ্যমে ফেক নিউজ ছড়ানোর মতো ঘটনা দেখা গেছে। এমন ঘটনা সিরিয়া ও ইয়েমেনের বিষয় নিয়ে ইরানে সংবাদ ছড়াতে দেখা গেছে।

সূত্র : ট্রাইস্টেটহোমপেজ