শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ফেদেরার শারাপোভার বিদায় দাপুটে জয়ে নাদাল কোয়ার্টারে

আপডেট : ২০ জানুয়ারি ২০১৯, ২২:২১

 

 স্পোর্টস ডেস্ক

এক গ্রিকের কাছে হেরে অস্ট্রেলিয়ান ওপেন থেকে বিদায় নিলেন গেলবারের চ্যাম্পিয়ন রজার ফেদেরার। বিদায় নিয়েছেন মারিয়া শারাপোভাও। এর মধ্যেও কোয়ার্টার ফাইনালে উঠেছেন ফেদেরারের চির প্রতিদ্বন্দ্বী রাফায়েল নাদাল।

অস্ট্রেলিয়ান ওপেনে গতকাল রবিবারের খেলায় ফেদেরারকে হারানো গ্রিকটি হলেন প্রতিযোগিতার ১৪তম বাছাই স্টেফানোস সিটসিপাস। এটা হলো ২০ বছরের স্টেফানোসের ক্যারিয়ারের সবচেয়ে বড় জয়। একই সঙ্গে জয়টি তাকে পৌঁছে দেয় ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড স্ল্যাম কোয়ার্টার ফাইনালে।

ফেদেরার, প্রতিযোগিতার ছয়বারের চ্যাম্পিয়ন, মেলবোর্নের এ টুর্নামেন্টে ১৬ বছরের মধ্যে কেবল দ্বিতীয়বারের মতো শেষ আটে উঠতে ব্যর্থ হলেন। ৩৭ বছরের এই সুইস তারকা হারেন ৬-৭ (১১-১৩) ৭-৬ (৭-৩) ৭-৫ ৭-৬ (৭-৫) গেমে।

স্টেফানো বিখ্যাত এ জয়টির পর বলেন, ‘এ মুহূর্তে পৃথিবীতে আমিই সবচেয়ে সুখী মানুষ। আমি এটা ভাষায় বর্ণনা করতে পারব না।’ তিন ঘণ্টা ৪৫ মিনিটের লড়াইয়ে জয়ের পর তা উদযাপন করতে গিয়ে নিজের র্যাকেট ফেলে দেন। একই সঙ্গে তার দলসঙ্গীদের দিকে আনন্দে অশ্রুসজল হয়ে দৌড়ে যাওয়ার আগে যেন বলছিলেন ‘আমি?’ 

নিজের সুযোগগুলো কাজে লাগাতে না পারারই মাশুল দেন ফেদেরার। কেননা ২০টি গ্র্যান্ড স্ল্যাম জয়ী ও বিদায়ের সন্ধিক্ষণে থাকা সুইসটি ১২টি ব্রেক পয়েন্ট পেলেও এর কোনোটি কাজে লাগাতে পারেননি। বিশ্বের সাবেক এক নম্বরটির সান্ত্বনা এটুকুই যে তিনি হেরেছেন এমন এক খেলোয়াড়ের কাছে যাকে ফেদেরার, নোভাক জকোভিচ ও নাদালের বিদায়ের পর পুরুষ টেনিসের ঝান্ডা বইবেন বলে মনে করা হয়।

নাদাল অবশ্য দুর্দান্তপনা দেখিয়ে কেবল টমাস বার্ডিখকে হারাননি, একই সঙ্গে অস্ট্রেলিয়ান ওপেনে তার প্রতিদ্বন্দ্বীদেরও হুঁশিয়ারি দিয়ে রাখলেন। স্প্যানিশ তারকা দুই ঘণ্টার লড়াইয়ে ৬-০, ৬-১ ও ৭-৬ (৭/৪) গেমে জিতে কোয়ার্টার ফাইনালে গেলেন। মেলবোর্নে এটি তার ১১তম কোয়ার্টার ফাইনাল যাতে তার বিপক্ষ ফ্রান্সের তিয়াফো।

এদিকে স্থানীয় ফেবারিট অ্যাশ বার্টির কাছে বিদায় নিলেন শারাপোভা। রুশ তারকা গত শুক্রবার গেলবারের চ্যাম্পিয়ন ক্যারোলিন ওজনিয়াকিকে বিদায় করে দিলেও সেই জয়ের সুযোগ কাজে লাগাতে পারলেন না। পাঁচবারের গ্র্যান্ড স্ল্যাম জয়ী এই তারকা প্রথম সেট ৪-৬ গেমে জিতলেও পরের দুটিতে ৬-১ ও ৬-৪ গেমে হারেন।