শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সব পজিশনে খুশী ধোনি

আপডেট : ১৯ জানুয়ারি ২০১৯, ২১:০৩

স্পোর্টস রিপোর্টার

বিশ্বকাপের আর মাত্র কয়েক মাস বাকি। এই সময়ে চলছে মহেন্দ্র সিং ধোনির ব্যাটিং পজিশন নিয়ে ‘মধুর বিতর্ক’। ভারতীয় দলের সহঅধিনায়ক রোহিত শর্মা বলেছেন, ধোনি চার নম্বরেই আদর্শ। অন্যদিকে দলের অধিনায়ক বিরাট কোহলি বলেছেন, তাকে পাঁচ নম্বরেই বেশি মানায়।

অস্ট্রেলিয়ার বিপক্ষে টানা ৩টি ফিফটি করেছেন। এর মধ্যে দুটি করেছেন ভারতকে ম্যাচ জেতানোর পথে। শেষ ম্যাচে চার নম্বরে ব্যাট করে তার ১১৪ বলে ৮৭ রানের কল্যাণে ভারত পেয়েছে সিরিজ জয়। এই অবস্থায় ধোনি নিজে ব্যাটিং পজিশন নিয়ে বিতর্কে ঢুকতে চাচ্ছেন না। তিনি বলছেন, দলের ভালোর স্বার্থে তিনি মিডল অর্ডারে যে কোনো জায়গায় ব্যাট করতে পারলেই খুশী।

অস্ট্রেলিয়ার বিপক্ষে এই সিরিজে প্রথম দুই ম্যাচে ৫ নম্বরে ব্যাট করেছেন ধোনি। প্রথম ম্যাচে ৪ ওভারের মধ্যে ভারত ৪ রানে ৩ উইকেট হারানোর পর ব্যাটে নেমেছিলেন। দ্বিতীয় ম্যাচে ৫ নম্বরে নেমে ৫৫ বলে অপরাজিত ৫৪ রান করে দলকে জিতিয়ে মাঠ ছেড়েছেন। আর শেষ ম্যাচে ৪ নম্বরে নেমেছিলেন।

ধোনি বলছিলেন, তিনি ৪ নম্বরে ব্যাট করাটা উপভোগ করেন। কিন্তু সেটা এমন কিছু নয় যে, ওখানে ছাড়া ব্যাট করতে পারবেন না। সাবেক এই ভারতীয় অধিনায়ক বলছিলেন, ‘এটা ভালোই। কিন্তু আমাদের দেখতে হবে যে, আমি ৬ নম্বরে ব্যাট করলে এবং ৪ নম্বরে আরেক জন ব্যাট করলে তাতে দলের ভারসাম্য বাড়ে কি না। এটা আসলে আমি কী চাই, তা নয়। এখানে ব্যাপার হলো, আমরা কোন পজিশনে দলকে কে ভালো দিতে পারছি। আমি যে কোনো নম্বরে ব্যাট করতে পারলেই খুশী। আমাকে যদি ৫ বা ৬ নম্বরে ফিরে যেতে হয়, আমি খুশী মনে সেটা করবো। কারণ, গুরুত্বপূর্ণ ব্যাপার হলো, দল আমার কাছ থেকে কী চায়। ১৪ বছর ক্রিকেট খেলার পর আমি এটা বলতে পারি না যে, আমি ৬ নম্বরে ব্যাট করতে পারি না। ফলে আমাকে দলের যেখানে দরকার, সেখানেই ব্যাট করতে হবে।’

শেষ ম্যাচে ৪ নম্বরে নেমে ধোনি লেগস্পিনার অ্যাডাম জাম্পার ২২ বলে ১২ রান ও ঝাই রিচার্ডসনের ১৭ বলে ৫ রান করেছেন। কিন্তু পিটার সিডল, মার্কাস স্টয়নিসের বলেই পাল্টা আক্রমণ করে অস্ট্রেলিয়ার দিকে চাপ ফিরিয়ে দিয়েছিলেন।

ধোনি বলছিলেন, এই ধরনের উইকেটে যা মন চায়, সেরকম ব্যাটিং করা কঠিন। ফলে তাকে ধৈর্য ধরতে হয়েছে, ‘এটা একটা ধীরগতির উইকেট। এখানে যেটা মারতে মন চায়, সেটা মারাটা একটু কঠিন। আমার মনে হয়, এখানে গুরুত্বপূর্ণ ছিল শেষ পর্যন্ত টিকে থাকা। কারণ, ওদের মূল বোলারদের কোটা ফুরিয়ে আসছিল। এই ধরনের উইকেটে আপনাকে বোলার লক্ষ্য করে ব্যাট করতে হবে।’