শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

চীনের সামরিক প্রস্তুতির ঘোষণা প্রসঙ্গে

আপডেট : ০৮ জানুয়ারি ২০১৯, ২১:৪৯

নূতন বত্সর শুরু হইতে না হইতেই চীনের তরফ হইতে একের পর এক সামরিক শক্তিমত্তার ঘোষণায় বিশ্ব-শান্তি লইয়া দুশ্চিন্তা ঘনীভূত হইতে শুরু করিয়াছে। বত্সরের প্রথম দিনের ভাষণেই তাইওয়ানকে চীনের অঙ্গীভূত করিয়া ‘এক দেশ দুই নীতি’ বাস্তবায়নের জন্য প্রয়োজনবোধে সামরিক ব্যবস্থা গ্রহণ করিবার ঘোষণা প্রদান করেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। এই ঘোষণা লইয়া জল্পনা-কল্পনার অবসান না হইতেই, শুক্রবার চীনের সামরিক বাহিনীকে যুদ্ধের জন্য সর্বাত্মক প্রস্তুতির মধ্যে থাকিবার জন্য নির্দেশ প্রদান করেন তিনি। জিনপিং-এর ভাষ্যমতে, চলতি বত্সরটি বিশ্ব ‘অদৃষ্টপূর্ব ঝুঁকি ও চ্যালেঞ্জে’ পরিপূর্ণ থাকিবে বিধায় চীনের সামরিক বাহিনীকে যেকোনো মুহূর্তে যুদ্ধে নামিয়া পড়িবার মতো অবস্থায় প্রস্তুত থাকিতে হইবে। শুক্রবারের ভাষণে তিনি আরও একবার তাইওয়ানকে আনুষ্ঠানিকভাবে চীনের অংশে পরিণত করিবার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন। উল্লেখ্য, চীন সবসময় তাইওয়ানকে নিজের অংশ হিসাবে গণ্য করে।

নূতন বত্সরের সূচনালগ্নেই চীন কেন যুদ্ধের গান গাহিতেছে? এইক্ষেত্রে গোটা তিনেক কারণ চিহ্নিত করা যাইতে পারে। প্রথমত, দল ও দেশের মধ্যে নিরঙ্কুশ ক্ষমতাধারী শি জিনপিং-এর নেতৃত্বাধীন চীন সম্ভবত তাইওয়ান প্রসঙ্গে একটি ফয়সালার দিকে যাইতে মনস্থ করিয়াছে। তাইওয়ানের বর্তমান চীনবিরোধী প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের দলের সাম্প্রতিক জনপ্রিয়তাহানি এইক্ষেত্রে বেইজিং-এর জন্য উত্সাহের কারণ হিসাবে কাজ করিয়া থাকিতে পারে। দ্বিতীয়ত, দক্ষিণ চীন সমুদ্র লইয়া চীন প্রতিবেশীদের সহিত ক্রমবর্ধমান বিবাদে জড়াইয়া পড়িতেছে। এইক্ষেত্রে প্রতিবেশীদের জন্য আমেরিকার রাজনৈতিক-সামরিক সমর্থনকে চীন সহ্য করিতে পারিতেছে না। উল্লেখ্য, প্রতি বত্সর কেবল তিন ট্রিলিয়ন ডলারের পণ্য পরিবাহিত হয় বলিয়াই নহে, বরং ভারত মহাসাগর ও প্রশান্ত মহাসাগরের মধ্যবর্তী জলভাগ হিসাবে দক্ষিণ চীন সমুদ্রের কৌশলগত গুরুত্ব অপরিসীম। আমেরিকাকে সরাইয়া দিয়া প্রধান পরাশক্তি হইবার বাসনাও চীনকে সামরিক হুমকি দানের পথে কিছুটা হইলেও উত্সাহিত করিয়া থাকিতে পারে বলিয়া মনে হইতেছে। বিশেষ করিয়া, ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হইবার পর হইতে চীনের মধ্যে আমেরিকাকে বাগে পাইবার মতো একধরনের মনোভঙ্গির প্রকাশ দেখা যাইতেছে। এই সময়কালে উত্তর কোরিয়া পরমাণু প্রকল্প, দক্ষিণ চীন সমুদ্রসহ আরও কয়েকটি প্রসঙ্গে এই দুইদেশ একাধিকবার যুদ্ধংদেহী অবস্থানে চলিয়া গিয়াছে।

চীনের তরফ হইতে একের পর এক সামরিক বক্তব্য আসিবার মুখে ডোনাল্ড ট্রাম্পের আমেরিকা চুপচাপ বসিয়া থাকিবে বলিয়া মনে হয় না। বস্তুত গত বুধবার সামরিক বাহিনীর সহিত এক আলাপে আমেরিকার ভারপ্রাপ্ত ডিফেন্স সেক্রেটারি প্যাট্রিক শানাহান সামরিক প্রসঙ্গে চীনকেই সর্বাধিক গুরুত্বের সহিত গ্রহণ করিবার বিষয়টি স্পষ্ট করিয়া দেন। নূতন বত্সরের শুরুতেই দুই পরাশক্তির দিক হইতে সামরিক প্রসঙ্গের অবতারণা যে বিশ্ববাসীর জন্য শুভ কোনো বার্তা বহন করিতেছে না তাহা বলাই বাহুল্য।