শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

জাকাত ও আর্থিক অনুদান দিতে চালু হলো ‘একদেশ’

আপডেট : ১৬ মে ২০২০, ০০:১৫

জাকাত কিংবা আর্থিক অনুদান যে কোনো সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানকে সহজে প্রদানের লক্ষ্যে চালু হয়েছে দেশের প্রথম ক্রাউন্ডফান্ডিং ডিজিটাল প্ল্যাটফরম ‘একদেশ’। গতকাল শুক্রবার তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি অনলাইনে এই প্ল্যাটফরমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে যুক্ত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক এসডিজিবিষয়ক প্রধান সমন্বয়ক ও বাংলাদেশ স্কাউটসের সভাপতি মো. আবুল কালাম আজাদ। অনলাইন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম এবং ‘একদেশ’-এর প্রেক্ষাপট ও কার্যক্রম বিষয়ে উপস্থাপনা করেন এটুআইয়ের ডিজিটাল ফিন্যান্সিয়াল সার্ভিসবিষয়ক প্রোগ্রাম ম্যানেজার তহুরুল হাসান। 

করোনা ভাইরাস সংক্রমণের কারণে সৃষ্ট পরিস্থিতিতে ক্ষতিগ্রস্ত দরিদ্র্র মানুষ ও ক্ষদ্র ব্যবসাপ্রতিষ্ঠানসমূহকে আর্থিক সহায়তার জন্য ভূমিকা রাখবে ডিজিটাল প্রযুক্তিনির্ভর ‘একদেশ’। এই প্ল্যাটফরমের মাধ্যমে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল ও ইসলামিক ফাউন্ডেশনসহ বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে সারাদেশের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ জাকাত কিংবা ক্ষুদ্র ক্ষুদ্র আর্থিক অনুদান প্রদান করতে পারবেন। https://ekdesh.ekpay.gov.bd/ এই ওয়েবসাইটে প্রবেশ করে অথবা ‘একদেশ’ অ্যাপের মাধ্যমেও প্রদান করা যাবে জাকাত বা আর্থিক অনুদান।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে এটুআইয়ের প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) ড. মো. আবদুল মান্নান, পিএএ, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক আনিস মাহমুদ, এটুআইয়ের পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরী, ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ, সাজেদা ফাউন্ডেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা জাহিদা ফিজা কবির, বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক শরিফুল ইসলাম, ব্যাংক এশিয়ার প্রেসিডেন্ট ও ব্যবস্থাপনা পরিচালক আরফান আলী, সিআরপির নির্বাহী পরিচালক শফিকুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।