বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

৪ মে অনুশীলনে ফিরছে সিরি’আ

আপডেট : ২৭ এপ্রিল ২০২০, ২১:২৯

স্পোর্টস ডেস্ক

আগামী ৪ মে থেকে ব্যক্তিগত আর ১৮ মে থেকে দলগত অনুশীলনের অনুমতি পেয়েছে সিরি’আর দলগুলো। গত রবিবার রাতে এ ঘোষণাটি দেন দেশটির প্রধানমন্ত্রী জিউসেপ্পে কন্তে।

ইউরোপে করোনা ভাইরাসের কেন্দ্রবিন্দু বনে যাওয়া ইতালি শেষ দুই মাসে রীতিমতো ঝড়ই সহ্য করেছে বৈশ্বিক এই মহামারির। প্রায় ২৭ হাজার মানুষের মৃত্যু দেখেছে দেশটি, আক্রান্ত হয়েছিলেন সিরি’আর ১৫ জন খেলোয়াড়ও।

এর পরিপ্রেক্ষিতে নেয়া কঠোর সব পদক্ষেপের সুফল হিসেবে দেশটিতে শেষ কয়েক দিনে প্রকোপ কমে আসতে শুরু করেছে। ফলে স্বাভাবিক জীবনে ফেরার পদক্ষেপ নিচ্ছে দেশটির সরকার। সিরি’আর দলগুলোর অনুশীলনে ফেরা তারই একটা অংশ, জানিয়েছেন ইতালির প্রধানমন্ত্রী।

গত রবিবার রাতে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘অনুশীলন কি করে নিরাপদভাবে শুরু করা যায়—সে ব্যাপারে ফুটবল নিয়ন্ত্রক সংস্থা ও বিজ্ঞানীদের সঙ্গে মিলে কাজ করবেন আমাদের ক্রীড়ামন্ত্রী ভিনসেঞ্জো সপাদাফোরা। এরপর স্থগিত থাকা লিগ মৌসুমটাকে আবারও মাঠে গড়ানো যায় কি না, এ ব্যাপারেও আলোচনা করবেন তিনি।’ আগামী জুন মাসে দর্শকহীন স্টেডিয়ামে আবারও মাঠে ফেরার একটা সম্ভাবনা আছে সিরি’আর, অনুশীলনের অনুমতিকে মনে করা হচ্ছে তার প্রথম পদক্ষেপ।

তবে গত ৯ মার্চ লকডাউন ঘোষণার ফলে দেশটির ফুটবল বন্ধ হয়ে যাওয়াটা ব্যথিত করেছিল প্রধানমন্ত্রী কন্তেকেও। তিনি বলেন, ‘ইতালিয়ান ফুটবল বন্ধ হয়ে গেছে, ব্যাপারটা আর সব ফুটবল ভক্তের মতো আমার কাছেও অবিশ্বাস্য ঠেকছিল। তবে সবদিক থেকেই আমরা প্রতিকূলতার মুখে পড়ে গিয়েছিলাম। তাই সব ফুটবল ভক্তই ফুটবল বন্ধ করে দেওয়ার কারণটা বুঝতে পেরেছিল।’