শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

মুখোমুখি উত্তরবঙ্গ ও ইলিয়াস স্মৃতি সংসদ

আপডেট : ০৪ মার্চ ২০২০, ২২:০০

পাইওনিয়ার লিগের ফাইনাল আজ

স্পোর্টস রিপোর্টার

খেলোয়াড় তৈরির সূতিকাগার হিসেবে খ্যাত পাইওনিয়ার ফুটবল লিগের শিরোপার লড়াইয়ে আজ বৃহস্পতিবার মুখোমুখি হচ্ছে উত্তরবঙ্গ এফসি ও ইলিয়াস আহমেদ চৌধুরী স্মৃতি সংসদ। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে খেলাটি শুরু হবে বিকাল ৪টায়।

দেশের মোট ৭০টি দল খেলেছে ২০১৯-২০ মৌসুমের পাইওনিয়ার লিগে। এর মধ্যে ৪৯টি দল ছিল ঢাকার। তবে তাদের মধ্যে শেষ চারের দেখা পায়নি একটিও। সেমিফাইনালে খেলা দল চারটি হলো উত্তরবঙ্গ, ইলিয়াস স্মৃতি সংসদ, গ্রীন ওয়েলফেয়ার সেন্টার এবং ব্রাহ্মণবাড়িয়া এফসি। তাদের মধ্যে গ্রীন ওয়েলফেয়ার ও ব্রাহ্মণবাড়িয়া শিরোপার চূড়ান্ত লড়াইয়ে আসতে ব্যর্থ হলেও আসছে মৌসুমে তৃতীয় বিভাগ ফুটবলে খেলার টিকিট পেয়ে যায় ঠিকই।

চলতি মৌসুমে প্রথমবারের মতো পাইওনিয়ার লিগে আসা উত্তরবঙ্গ দলটি মূলত কুড়িগ্রামভিত্তিক। ১৬ জন খেলোয়াড় এসেছে কুড়িগ্রাম ফুটবল একাডেমি থেকে। স্কোয়াডের বাকি ১০ জন খেলোয়াড়কে জেলার প্রত্যন্ত অঞ্চল থেকে বের করে এনেছে ক্লাবটি।

দলটি ফাইনালের আগে খেলেছে ১২ ম্যাচ। একটি ড্র বাদে জিতেছে সবকটি ম্যাচই। প্রতিপক্ষ গোলমুখে ত্রাস ছড়িয়েছে ৪৭ গোল করে। রক্ষণেও ছিল সমান আঁটসাঁট, হজম করেছে মোটে একটি গোল। টুর্নামেন্ট জুড়ে দলটির দুরন্ত পারফর্ম্যান্সে কিছুটা ঢিল পড়ে সেমিফাইনালে এসে।

গ্রীন ওয়েলফেয়ারকে ১-০ গোলে হারায় দলটি। তবে ফাইনালে আবারও পুরোনো ফর্ম ফিরিয়ে এনে শিরোপা জিততে চাইলেন দলটির কোচ নাওমি নোমান। তিনি বলেন, ‘দল যেমন ছন্দে আছে তাতে জয়ের ব্যাপারে আমরা বেশ  আত্মবিশ্বাসী’। এদিকে মাদারীপুরের শিবচর উপজেলাভিত্তিক ক্লাব হলেও ইলিয়াস স্মৃতি সংসদে খেলোয়াড়ের উপস্থিতি পুরো জেলাশহর থেকেই। টুর্নামেন্টে একটি ম্যাচে হারলেও রেকর্ডটা নেহায়েত মন্দ নয় তাদের। ১৩ ম্যাচে ১১টি জয়, একটি ম্যাচে করেছে ড্র। শিরোপা জয়ের আশাবাদ ব্যক্ত করলেন দলটির কর্মকর্তা চন্দন দেবনাথও। বললেন, ‘শিরোপা জেতার আশা তো সবাই করে। আমরাও ব্যতিক্রম নই’। আসছে মৌসুমে তৃতীয় বিভাগ ফুটবলে খেলার সুযোগটাও লুফে নিতে চায় দুই দল। ফাইনালিস্ট দুই দলের প্রতিনিধিরাই জানালেন, আসছে মৌসুমে এ নিয়ে পরিকল্পনাও আছে তাদের।