বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

মহারাষ্ট্রে আস্থা ভোটে জয় উদ্ধবের, বিজেপির ওয়াকআউট

আপডেট : ০১ ডিসেম্বর ২০১৯, ০০:৩৪

ভারতের মহারাষ্ট্রে আস্থা ভোটে জয় পেয়েছে শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোট। শিবসেনা নেতা উদ্ধব ঠাকরের নেতৃত্বে এই জোট পেয়েছে ১৬৯টি ভোট। ২৮৮ সদস্যের বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতার জন্য দরকার ছিল ১৪৫টি আসন। তিনটি দল মিলে ১৫৪টি আসন পেয়েছিল। এর সঙ্গে বহুজন বিকাশ আঘাদির মতো নির্দল প্রার্থী নিয়ে তারা মোট ১৬৯টি আসন পায়। চার জন বিধায়ক ভোটদানে বিরত থাকেন বলে অস্থায়ী স্পিকার জানিয়েছেন। খবর এনডিটিভির

এক মাসেরও বেশি সময় ধরে মহারাষ্ট্রে সরকার গঠন নিয়ে টালবাহানা চলছে। বিজেপি ও শিবসেনা জোট ভেঙে যাওয়ার পর এনসিপি ও কংগ্রেসের সঙ্গে হাত মিলিয়ে সরকার গড়ার পথে এগোয় শিবসেনা। গত বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী পদে শপথ নেন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে। গতকাল আস্থা ভোটের শুরুতেই নাটকীয় মোড় নেয় বিজেপি সদস্যদের ওয়াক আউটের ফলে। সাবেক মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশের নেতৃত্বে বিজেপি ভোটের আগেই ওয়াক আউট করেন।

দেবেন্দ্র ফড়নবিশ বলেন, মহারাষ্ট্র বিধানসভার ইতিহাসে স্পিকার নির্বাচন না করে কখনো আস্থা ভোট হয়নি। এই সময়ে এত ভয় কেন? অন্তর্বতী স্পিকার কালিদাস কোলাম্বকারকে সরিয়ে অস্থায়ী স্পিকার হিসেবে এনসিপির দিলীপ ওয়ালসে পাতিলকে অস্থায়ী স্পিকার হিসেবে নিয়োগ করার বিষয়টিকে কেন্দ্রে করেই প্রতিবাদ জানায় বিজেপি। রবিবার স্থায়ী স্পিকার মনোনীত হবেন। আস্থা ভোটে জয়লাভ করার পর উদ্ধব ঠাকরে বলেন, কক্ষে প্রবেশের আগে চাপ অনুভব করছিলাম। কেননা আমার এই কাজের কোনো অভিজ্ঞতা নেই। আমি নিজেকে ভাগ্যবান মনে করি এখানে আসতে পেরে।