শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বাগমারায় ভুঁইফোঁড় এনজিওর ফাঁদে নিঃস্ব গ্রাহক

আপডেট : ২৯ নভেম্বর ২০১৯, ২২:১৩

মাহফুজুর রহমান প্রিন্স, বাগমারা (রাজশাহী) সংবাদদাতা

রাজশাহীর বাগমারা উপজেলার বিভিন্ন হাট-বাজারে, রাস্তার মোড়ে এবং প্রত্যন্ত গ্রামগঞ্জে ও পাড়া-মহল্লায় সম্প্রতি ব্যাঙের ছাতার মতো গজিয়ে উঠেছে দুই শতাধিক ভুয়া সমিতি ও এনজিও। অবৈধভাবে গড়ে ওঠা এসব সমিতি ও এনজিওর পাতা ফাঁদে পা দিয়ে প্রতারিত ও হয়রানির শিকার হচ্ছেন গ্রামের সাধারণ মানুষ। সম্প্রতি এ ধরনের পাঁচটি এনজিও কর্তৃপক্ষ গ্রাহকদের ২ কোটি টাকা আত্মসাত্ করে উধাও হয়ে গেছে। এ ঘটনায় ঐসব এনজিওর পরিচালকদের বিরুদ্ধে একাধিক মামলা হলেও কেউ গ্রেফতার না হওয়ায় ভুক্তভোগী ও সচেতন মহলের মধ্যে ক্ষোভ ও হতাশার সৃষ্টি হয়েছে।

এদিকে চিকাবাড়ী এলাকায় গত কয়েক দিন আগে থেকে তোরা ফাউন্ডেশন নামে একটি নতুন এনজিওর হঠাত্ করে আর্বিভাব দেখা দিয়েছে। ঐ এনজিও উচ্চ হারে লাভ দেয়ার প্রলোভন দিয়ে অবৈধভাবে এফডিআর নেয়ার কার্যক্রমও শুরু করেছে। প্রতি লাখে বার্ষিক ২২ হাজার টাকা লাভ দেয়ার প্রলোভন দিয়ে চিকাবাড়ী বাজারের ব্যবসায়ী খয়বর আলীর কাছে থেকে কয়েক দিন আগে ২ লাখ টাকা নেয়া হয়েছে বলে ঐ ব্যবসায়ী অভিযোগ করে। তবে বাগমারা উপজেলা সমবায় অফিস থেকে তোরা ফাউন্ডেশন নামে কোনো সমিতি কিংবা এনজিওর নিবন্ধন দেয়া হয়নি বলে সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তা আলাউদ্দিন জানান।

অপরদিকে একই এলাকায়  সফল ফাউন্ডেশন, জনপ্রিয় সেভিং অ্যান্ড ক্রেডিট কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড, বন্ধু ফাউন্ডেশন ও দারিদ্র্য উন্নয়ন কর্ম সংস্থান নামে চারটি এনজিও সম্প্রতি একইভাবে এফডিআর নিয়ে গ্রাহকদের দেড় কোটি টাকা আত্মসাত্ করে বিদেশে পালিয়ে গেছে। এই ঘটনায় প্রতারিত গ্রাহকদের পক্ষ থেকে আদালতে পৃথকভাবে চারটি মামলা দায়ের করা হয়েছে। এছাড়া মাড়িয়া ইউনিয়নের শীতলাই গ্রামে ‘জন কল্যাণ সংস্থা’ নামে একটি এনজিও সম্প্রতি গ্রাহকদের অর্ধকোটি টাকা আত্মসাত্ করে উধাও হয়ে গেছে। এ ঘটনায় প্রতারিত গ্রাহকদের পক্ষ থেকেও দুইটি মামলা দায়ের করা হয়েছে। ভুক্তভোগীদের তথ্য মতে এসব মামলার অধিকাংশই তদন্তের মাঝপথে থেমে যায়। প্রতারিত গ্রাহকরা এক দিকে অর্থ হারিয়ে নিঃস্ব হয়ে পড়ে, আবার মামলা ও পুলিশ খরচ চালাতে গিয়ে তারা পথের ফকির হয়ে যায়। তাই শেষ পর্যন্ত মামলা আর আলোর মুখ দেখে না। এভাবে প্রতারকরা প্রতারণা করে পার পেয়ে যায়।

মামলা ও স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার মাড়িয়া ইউনিয়নের শীতলাই গ্রামের সাইদুর রহমানের বাড়ি ভাড়া নিয়ে কয়েকজন প্রতারক ‘জন কল্যাণ সংস্থা’ নামে একটি এনজিওর সাইন বোর্ড ঝুলিয়ে দিয়ে ঋণ প্রদানের নামে সদস্য সংগ্রহ শুরু করে। মাত্র তিন-চার দিনের ব্যবধানে তারা বিভিন্ন গ্রামে গিয়ে ঋণ দেয়ার প্রলোভন দিয়ে শতাধিক গ্রাহকের কাছে থেকে অর্ধকোটি টাকা জামানত নিয়ে সটকে পড়েন।

গোয়ালকান্দি ইউনিয়নের শীতলাই গ্রামের রাসেলের কাছ থেকে ২১ হাজার, চন্দ্রপুর গ্রামের নাসিমা বেগমের কাছ থেকে ছয় হাজার, আলোকনগর গ্রামের গরু ব্যবসায়ী মুন্টু, সমসপাড়া গ্রামের মানিক এবং কাঁঠালবাড়ি গ্রামের গিয়াস উদ্দিন ও মোমেনা বিবির কাছে থেকে ঋণ দেয়ার প্রলোভন দিয়ে জামানত বাবদ ১০ হাজার করে টাকা নেয়া হয়েছে বলে তারা জানিয়েছেন। এভাবে কয়েকটি ইউনিয়নের শতাধিক গ্রাহকের কাছ থেকে অর্ধকোটি টাকা নিয়ে উধাও হয়ে যায় ঐ এনজিও।

বাগমারা উপজেলা সমবায় কর্মকর্তা আলাউদ্দিন বলেন, বাগমারায় জন কল্যান সংস্থা নামে কোনো এনজিও বা সংস্থা নেই। এ নামে কোনো সমিতি কিংবা এনজিওর নিবন্ধন উপজেলা সমবায় অফিস থেকে দেয়া হয়নি। একটি প্রতারক চক্র বাইরে থেকে এসে ভুয়া এনজিওর নাম ব্যবহার করে গ্রাহকদের ধোঁকা দিয়ে অর্ধকোটি টাকা নিয়ে পালিয়ে গেছে।

বাগমারা উপজেলা নির্বাহী কর্মকর্তা শরিফ আহম্মেদ বলেন, ঐ প্রতারক চক্রকে খুঁজে বের করার চেষ্টা চলছে এবং ভবিষ্যেত আর কেউ যেন এ ধরনের অপকর্মের সুযোগ না পায় সে ব্যাপারে সতর্ক থাকতে সংশ্লিষ্ট দপ্তরকে বলা হয়েছে।