বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

রাজনীতিকের ওপর 'ভুয়া খবর' সংক্রান্ত আইন প্রয়োগ করল সিঙ্গাপুর

আপডেট : ২৬ নভেম্বর ২০১৯, ১৬:১৮

নিজেদের একজন রাজনৈতিক নেতার ওপর প্রথমবারের মত 'ভুয়া খবর' সংক্রান্ত আইন প্রয়োগ করেছে সিঙ্গাপুর সরকার। সম্প্রতি দেশের বিনিয়োগ ফার্মগুলোর স্বাধীনতাকে প্রশ্নবিদ্ধ করে ফেসবুকে একটি পোস্ট আপলোড করেন ব্র্যাড বোয়ের নামক ওই রাজনীতিক। পরে নিজেদের 'ভুয়া খবর' সংক্রান্ত আইনের আওতায় বোয়েরকে তার ওই ফেসবুক পোস্টটি সংশোধনের নির্দেশ দিয়ে নোটিশ পাঠানো হয় সরকারের পক্ষ থেকে। রবিবার ব্র্যাড বোয়ের নিজের ভেরিফাইড ফেসবুক অ্যাকাউন্টে এ সংক্রান্ত একটি পোস্ট দিয়ে ঘটনার সত্যতা নিশ্চিত করেন।

ব্র্যাড বোয়ের জানান, সরকারের নির্দেশ পালনে তার কোনও সমস্যা নেই। কারণ, তিনি মনে করেন যে সরকারের দিকটাও সবার ভেবে দেখা উচিত এবং কোন কিছু প্রকাশ করার আগে সে সম্পর্কে সুস্পষ্ট ধারণা থাকা উচিত। তিনি আরও বলেন, 'আমি সকলকেই সতর্ক করতে চাই, যারাই দেশের অভ্যন্তরীণ রাজনৈতিক ও সামাজিক ইস্যু নিয়ে মন্তব্য করবেন, যথেষ্ট সাবধানতা অবলম্বন করবেন। বিশেষ করে যখন আপনি কারও দ্বারা প্রভাবিত হয়ে মন্তব্য করছেন, তার বস্তুনিষ্ঠতার ব্যাপারে ভালোভাবে যাচাই করে নেবেন।'  

ব্র্যাড বোয়ের সিঙ্গাপুরের বর্তমান ক্ষমতাসীন ও বিরোধী উভয় দলেই সদস্য হিসেবে রাজনীতি করেছেন। তবে কখনও কোন মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেননি ব্রিটিশ বংশোদ্ভুত এই সিঙ্গাপুরী রাজনীতিক।

আরও পড়ুন: একনেকে সাড়ে ৭ হাজার কোটি টাকার ৬ প্রকল্প অনুমোদন

এর আগে ১৩ নভেম্বর বোয়ের নিজের একটি ফেসবুক পোস্টে দাবি করেন, রাষ্ট্রায়ত্ব বিনিয়োগ সংস্থা টেমাসেক হোল্ডিংস এবং জিআইসি'র প্রায় সব সিদ্ধান্ত সরকার দ্বারা প্রভাবিত। পরে রবিবার সিঙ্গাপুরের অর্থ মন্ত্রণালয় থেকে অনলাইন ফলসহুড অ্যান্ড ম্যানিপুলেশন অ্যাক্ট(ভুয়া খবর সংক্রান্ত আইন) এর আওতায় একটি নোটিশ পাঠানো হয় তাকে। নোটিশে তাকে নিজের মন্তব্য পুনর্যাচাই করে সংশোধনের জন্য নির্দেশ দেয়া হয়।

মানবাধিকার সংস্থাগুলোর দাবি, সিঙ্গাপুরের নতুন এই আইন জনগণের বাক-স্বাধীনতা ও মুক্তচিন্তার জন্য বড় ধরনের হুমকি। কারণ, ১৯৬৫ সালে স্বাধীনতা অর্জনের পর থেকে দেশে বার বার একই সরকার নির্বাচিত হয়ে আসছে।

ইত্তেফাক/এসএইচএম