শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

জামাল ভুঁইয়ার পর তারিক কাজি

আপডেট : ০৫ নভেম্বর ২০১৯, ২২:২৪

বাংলাদেশ অধিনায়ক জামাল ভুঁইয়ার পর দেশীয় ফুটবল অঙ্গনে আবারও পড়তে যাচ্ছে বাংলাদেশি বংশোদ্ভুত বিদেশি ফুটবলারের পা। ফিনল্যান্ডের বয়সভিত্তিক পর্যায়ের জাতীয় দলে খেলা রাইটব্যাক তারিক কাজিকে দলে ভেড়াতে যাচ্ছে লিগ চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস।

ফিনল্যান্ডের প্রথম স্তরের ফুটবল লিগে খেলা দল ইলভেস টেম্পেরেতে দুই বছর ধরে খেলছেন তারিক। ইউরোপা লিগের বাছাইপর্বে খেলার অভিজ্ঞতাও আছে তার। তবে ক্লাবটির সঙ্গে তার চুক্তি শেষ হয়ে যাচ্ছে আসছে ডিসেম্বরেই।

ইউরোপীয় ফুটবলে অভিজ্ঞতাসম্পন্ন এই ফুটবলারকে সম্প্রতি ট্রায়ালে ডেকেছিল বসুন্ধরা কিংস। দারুণ পায়ের কাজ আর অফুরান প্রাণশক্তি দিয়ে মুগ্ধতা ছড়িয়েছিলেন বসুন্ধরা ক্যাম্পে। তাই লিগ চ্যাম্পিয়নরা আর তাকে দলে ভেড়াতে কোনোপ্রকারের দেরি করেনি।

বসুন্ধরা এরই মধ্যে তারিককে দলে ভিড়িয়ে ফেলেছে। ক্লাবটির সভাপতি ইমরুল হাসান ইত্তেফাককে বলেন, ‘সামাজিক যোগাযোগ মাধ্যমে তার নাম দেখার পর ট্রায়ালে এনেছিলাম আমরা। সেখান থেকে পছন্দ হয়ে যায়। তারিকের সঙ্গে চুক্তিও সম্পন্ন করে ফেলেছি আমরা। পাসপোর্টটাও আগামী সপ্তাহের মধ্যেই পেয়ে যাব আশা করছি।’

শেখ কামাল ক্লাব কাপে দলটি রক্ষণ আর মাঝমাঠে কিছুটা সমস্যার মধ্য দিয়ে যাচ্ছিল। খেলোয়াড়দের চোটের কারণে আক্রমণাত্মক খেলোয়াড় বখতিয়ার দুশোবেকভকে ডিফেন্সিভ মিডফিল্ডে খেলাতে হয়েছিল দলটিকে।

বসুন্ধরা সভাপতি জানালেন, চলতি দলবদলে রক্ষণ আর মাঝমাঠকে আরো শক্তিশালী করতে চায় তার দল, ‘আসলে জনির (মাশুক মিয়া) চোট আমাদের বেকায়দায় ফেলে দিয়েছিল। সে কারণেই শেখ কামাল কাপে ভালো করা সম্ভব হয়নি। তবে মাঝমাঠের এ সমস্যা সমাধানে কাজ করে যাচ্ছি আমরা। এ দুটো পজিশনেই খেলোয়াড় ভেড়াতে চাই।’

লিগ চ্যাম্পিয়ন হবার সুবাদে আগামী মৌসুমে এএফসি কাপেও খেলবে বসুন্ধরা। ফেডারেশন কাপ, স্বাধীনতা কাপ আর প্রিমিয়ার লিগের সঙ্গে একটা বাড়তি টুর্নামেন্ট খেলা বয়ে আনে বাড়তি অবসাদও। সেটা মাথায় রেখেই স্কোয়াডে গভীরতা বাড়াতে চায় দলটি, জানালেন বসুন্ধরা সভাপতি।

গেল মৌসুমে সদ্য বিশ্বকাপ খেলে আসা ফরোয়ার্ড ড্যানিয়েল কলিন্দ্রেসকে দলে ভিড়িয়ে চমক দেখিয়েছিল বসুন্ধরা। তবে চলতি মৌসুমে সেটা হবার সম্ভাবনা কম দেখছেন ইমরুল। তবে জানালেন, আপাতত খেলার জায়গা মাথায় রেখেই খেলোয়াড় দলে ভেড়াতে মনোযোগ দিচ্ছে তার দল।

ইমরুলের ভাষ্য, ‘ইউরোপীয় দলবদলের সময়সীমা এরই মধ্যে শেষ হয়ে গেছে। এ মৌসুমে আমাদের দলবদলের সময়টাই এমন হয়ে গিয়েছে। তবে জায়গা ভেদে খেলোয়াড় আনার কাজ করছি। কাজাখস্তান জাতীয় দলে খেলা একজন খেলোয়াড়, ব্রাজিলিয়ান সিরি’আর কয়েকজন আমাদের রাডারে আছেন।’