বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

যুক্তরাজ্যে লরিতে পাওয়া ৩৯ লাশই চীনা নাগরিকদের

আপডেট : ২৫ অক্টোবর ২০১৯, ০০:৪৫

যুক্তরাজ্যের এসেক্সে লরিতে পাওয়া ৩৯টি মৃতদেহ চীনা নাগরিকদের বলে ধারণা প্রকাশ করেছে পুলিশ। গতকাল বৃহস্পতিবার পুলিশের এক বিবৃতিতে এ কথা বলা হয়েছে। এদিকে এ ঘটনায় উত্তর আয়ারল্যান্ডে তল্লাশি অভিযান চলছে এবং আটক লরিচালককে জেরা অব্যাহত রয়েছে। খবর বিবিসির

পুলিশের বিবৃতিতে বলা হয়েছে, ‘শীতাতপনিয়ন্ত্রিত টেইলারের ভেতরে পাওয়া মৃতদেহগুলো চীনের বলে আমরা ধারণা করছি। আমরা নিশ্চিত হয়েছি যে লাশগুলোর ৮টি নারীর আর ৩১টি পুরুষের। এর আগে ব্রিটিশ আইটিভি নিউজ লাশগুলো চীনা নাগরিকদের বলে জানিয়েছিল। এসেক্সের পুলিশ বলছে, তাদের তদন্তে প্রাথমিকভাবে জোর দেওয়া হয়েছিল লরি থেকে উদ্ধারকৃতদের পরিচয় শনাক্ত করা। আর সেভাবেই আমরা কাজ এগিয়ে নিয়ে যাই।’ এসেক্স পুলিশের উপপ্রধান কনস্টেবল পিপা মিলস জানিয়েছেন, লরিটি পরে টিলবুরি ডকসের একটি সুরক্ষিত স্থানে সরিয়ে নেওয়া হয়। মৃতদেহগুলো মর্যাদার সঙ্গে সংরক্ষণের জন্য এমনটি করা হয়েছে বলে জানিয়েছেন তিনি। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন কনটেইনারের ভেতরে ৩৯টি মৃতদেহ পাওয়ার ঘটনাকে ‘অকল্পনীয় বিয়োগান্তক এবং সত্যিকারের হূদয়বিদারক’ ঘটনা হিসেবে অভিহিত করেছেন। ‘আমি নিয়মিত আপডেট পাচ্ছি। কী ঘটেছে তা বের করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় এসেক্স পুলিশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে।’ পার্লামেন্টে বলেছেন তিনি।

লরিটি কোন পথে এসেছে, সে ব্যাপারে কোনো প্রত্যক্ষদর্শী বা কারো কাছে কোনো তথ্য থাকলে তা পুলিশকে অবহিত করার আহ্বান জানানো হয়েছে। মর্মান্তিক এ ঘটনা লরিতে করে ভিনদেশে মানুষ পাচারকারী চক্রের ভয়াবহ চিত্রকেই সামনে নিয়ে এসেছে বলে পর্যবেক্ষক মহলের ধারণা।